Advertisement
০৬ মে ২০২৪
Gold Price

সোনা কিনতে হলে সুখবর, বাড়ন্ত দাম অনেকটা কমে গেল উল্টো পথে হেঁটে

ভারতে সোনার দাম নির্ভর করে আন্তর্জাতিক বাজারের উপরে। বিশেষজ্ঞদের দাবি, বিশ্ব বাজারে সোনার দাম লাফিয়ে বাড়ছে চাহিদা বৃদ্ধি পাওয়ায়।

সোনার দাম কমল।

সোনার দাম কমল। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৮ জানুয়ারি ২০২৪ ১৮:০৮
Share: Save:

সোনার দাম শেষ সাত দিনে অনেকটাই কমল। ২০২৩ সালের শেষ দিক থেকে দাম এতটাই চড়তে থাকে যে খুব তাড়াতাড়ি প্রতি ১০ গ্রাম (২৪ ক্যারাট) সোনার দর ৭০ হাজার টাকায় পৌঁছতে পারে বলে আশঙ্কা করা হচ্ছিল। গত ডিসেম্বরেই সেই দিকে এগোচ্ছিল। ২৭ ডিসেম্বর ৬৪ হাজারের ঘরে ঢুকে যায় পাকা সোনার দর। কিন্তু সোমবার পাকা সোনার দর কমে ১০ গ্রাম প্রতি হয়েছে ৬৩ হাজার ৫০ টাকা। আর একই পরিমাণ গয়নার সোনার (২২ ক্যারাট) দাম হয়েছে ৫৭ হাজার ৮০০ টাকা। বছরের প্রথম দিন দর ছিল যথাক্রমে ৬৩ হাজার ৮৭০ টাকা এবং ৫৮ হাজার ৫৫০ টাকা। দুই রকম সোনার দরই এক হাজার টাকার কাছাকাছি কমেছে শেষ কয়েকটা দিনে।

তবে এই ভাবে অনেক দিন কমতে থাকবে এমনটা ভাবার কারণ নেই বলেই মনে করছেন বিশেষজ্ঞেরা। খুব তাড়াতাড়ি সোনার দাম আবার ঊর্ধ্বমুখী হতে পারে। সেই কারণেই বিশেষজ্ঞেরা বলছেন, যাঁরা সোনায় বিনিয়োগ করেন তাঁরা এখন সোনা কিনে রাখলে আগামীতে ভাল দাম পেতে পারেন। জানুয়ারি মাঝামাঝি সময় থেকে বিয়ের মরসুম শুরু হতে চলেছে। সেই সময়ে সোনার দাম চড়তে পারে। ফলে উপহারের জন্যও যাঁরা গয়না কিনতে চান তাঁদের জন্য এই সময়টা উপযুক্ত।

প্রসঙ্গত, ভারতে সোনার দাম নির্ভর করে আন্তর্জাতিক বাজারের উপরে। বিশেষজ্ঞদের দাবি, বিশ্ব বাজারে সোনার দাম লাফিয়ে বাড়ছে চাহিদা বৃদ্ধি পাওয়ায়। কারণ সুরক্ষার খোঁজে লগ্নি বাড়ছে তাতে। এতেই দাম বেড়ে চলেছে। বিশ্ব জুড়ে রাজনৈতিক অস্থির পরিস্থিতির প্রেক্ষিতে সোনার চাহিদা আরও বাড়বে জানুয়ারির পর থেকে। সোনার ব্যবসার সঙ্গে যুক্তরা মনে করছেন, বিশ্ব বাজারে আউন্স প্রতি ২৪ ক্যারাট পাকা সোনা ২,৩০০ ডলারে ঠেকবে। আর সেটা হয়ে গেলে ভারতেও ১০ গ্রাম সোনার দাম ৭০,০০০ টাকা ছাড়াতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

gold rate Gold and Silvar
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE