Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৬ মে ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

ছাঁটাই-খবরে সরব প্রিয়ঙ্কা

এ দিন টুইটে অ্যাকমার কর্মী ছাঁটাই নিয়ে আশঙ্কার সংবাদকে উদ্ধৃত করে প্রিয়ঙ্কা বলেন, গাড়ি শিল্পে কর্মরত ১০ লক্ষ মানুষের চাকরি আতান্তরে।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ২৭ জুলাই ২০১৯ ০০:৫৩
Save
Something isn't right! Please refresh.
Popup Close

দেশে নাগাড়ে গাড়ি বিক্রি কমতে থাকায় সম্প্রতি যন্ত্রাংশ শিল্পে কমপক্ষে ১০ লক্ষ কর্মী ছাঁটাইয়ের আশঙ্কা প্রকাশ করেছিল ওই সংস্থাগুলির সংগঠন অ্যাকমা। সেই আশঙ্কার অস্ত্রেই শুক্রবার মোদী সরকারকে টুইটে বিঁধলেন কংগ্রেসের সাধারণ সম্পাদক প্রিয়ঙ্কা গাঁধী বঢরা। আর তাৎপর্যপূর্ণ ভাবে কংগ্রেস নেত্রীর এই আক্রমণের দিনেই এল গাড়ি শিল্পে চাকরি ছাঁটাই নিয়ে খোদ মন্ত্রীর সতর্ক বার্তা। যেখানে ভারী শিল্পমন্ত্রী অরবিন্দ গণপত সাওয়ান্ত সাবধান করলেন এই বলে যে, প্রচলিত গাড়ি থেকে বৈদ্যুতিকে রূপান্তরের প্রক্রিয়ায় দেশে কাজের সুযোগ যেন কমে না যায়।

এ দিন টুইটে অ্যাকমার কর্মী ছাঁটাই নিয়ে আশঙ্কার সংবাদকে উদ্ধৃত করে প্রিয়ঙ্কা বলেন, গাড়ি শিল্পে কর্মরত ১০ লক্ষ মানুষের চাকরি আতান্তরে। যাঁরা এই ক্ষেত্রে কাজ করেন, তাঁদের ফের চাকরি খুঁজতে হবে। তবে বিষয়টিতে বিজেপি সরকারের নীরবতা সব থেকে বিপজ্জনক বলে অভিযোগ তাঁর।

এ দিকে, কেন্দ্রের ভাবনা অনুযায়ী অদূর ভবিষ্যতে দেশে দু-তিন চাকার গাড়ি শুধুই বৈদ্যুতিক হলে, কাজ যে কমতে পারে এ দিন সে কথা কবুল করেন সাওয়ান্ত। কারণ এই ধরনের গাড়িতে যন্ত্রাংশ কম লাগা। তাই নীতি আয়োগ দেশে পুরোদস্তুর বৈদ্যুতিক তিন চাকা ও দু’চাকা আনতে যথাক্রমে ২০২৩ ও ২০২৫ সালের সময়সীমা বাঁধাতেও চাকরি হারানো নিয়ে অনিশ্চয়তায় ভুগছে যন্ত্রাংশ শিল্প। তবে কেন্দ্র আরও কাজ তৈরি করতে চায় জানিয়ে মন্ত্রীর বার্তা, বৈদ্যুতিকে রূপান্তরের পথে হাঁটতে গিয়ে কাজ কমা উচিত নয়। আয়োগের প্রধান উপদেষ্টা অনিল শ্রীবাস্তবের দাবি, রূপান্তরে মূল চ্যালেঞ্জ মানসিকতাই।

Advertisement


Something isn't right! Please refresh.

Advertisement