Advertisement
০২ মে ২০২৪
Onion Price

অস্বস্তি বাড়িয়ে পেঁয়াজে বহাল বিক্ষোভ

চাল, গম এবং টোম্যাটোর দামকে নিয়ন্ত্রণে আনার জন্য একাধিক পদক্ষেপ করেছে কেন্দ্র। এরই মধ্যে পেঁয়াজের দাম বাড়তে শুরু করায় তার রফতানিতে ৪০% শুল্ক চাপিয়েছে তারা।

An image of Onion

—প্রতীকী চিত্র।

সংবাদ সংস্থা
মুম্বই শেষ আপডেট: ২৫ অগস্ট ২০২৩ ০৭:০০
Share: Save:

তিন দিন বন্ধ থাকার পরে মহারাষ্ট্রের নাশিকের পাইকারি বাজারে পেঁয়াজের নিলাম শুরু হল বটে, তবে তা চলল ১৫-২০ মিনিট। ন্যূনতম সহায়ক মূল্য (এমএসপি) না পাওয়ার অভিযোগ করে নিলাম বন্ধ করে দিলেন চাষিরা। অবরোধ চলল মুম্বই-আগরা জাতীয় সড়কে। ফলে নতুন করে অস্বস্তিতে পড়ল কেন্দ্র এবং মহারাষ্ট্র সরকার।

চাল, গম এবং টোম্যাটোর দামকে নিয়ন্ত্রণে আনার জন্য একাধিক পদক্ষেপ করেছে কেন্দ্র। এরই মধ্যে পেঁয়াজের দাম বাড়তে শুরু করায় তার রফতানিতে ৪০% শুল্ক চাপিয়েছে তারা। যাতে দেশে জোগান বাড়ে। কিন্তু এর ফলে উল্টে ক্ষোভ তৈরি হয়েছে চাষি এবং ব্যবসায়ীদের মধ্যে। কেন্দ্রের সিদ্ধান্তের প্রতিবাদে সোমবার থেকে তিন দিন পেঁয়াজের নিলাম বন্ধ ছিল নাশিকে। শেষে কেন্দ্রীয় মন্ত্রী ভারতী পওয়ারের হস্তক্ষেপে তাঁরা কিছুটা নরম হন। আজ সকাল সাড়ে ৮টায় ফের নিলাম শুরু হয়। কিন্তু স্থানীয় সূত্রের খবর, কিছুক্ষণের মধ্যেই তা বন্ধ করে দেন চাষিরা। তাঁদের অভিযোগ, নাফেড এবং এনসিসিএফ প্রতিশ্রুতি দিলেও ন্যূনতম সহায়ক মূল্য হিসেবে কুইন্টাল প্রতি ২৪১০ টাকা পাওয়া যাচ্ছে না। চাঁদওয়াড়ে মুম্বই-আগরা রাজপথে প্রায় ৫০০ জন চাষির অবস্থান বিক্ষোভ শুরু করেন। ঘণ্টা দেড়েক বিক্ষোভ চলার পরে পুলিশ এসে অবস্থা নিয়ন্ত্রণে আনে।

আজ কৃষক ও ব্যবসায়ীদের ক্ষোভ প্রশমিত করতে মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী একনাথ শিন্দে দাবি করেন, আরও পেঁয়াজ কেনার কেন্দ্র চালুর জন্য তিনি আবেদন জানিয়েছেন কেন্দ্রের কাছে। তাতে অবশ্য বিরোধী আক্রমণ ঠেকানো যায়নি। এনসিপি সাংসদ সুপ্রিয়া সুলের তোপ, রাজ্যের সঙ্গে কেন্দ্রের বোঝাপড়া কার্যত ভেঙে পড়েছে। আজ কলকাতায় পেঁয়াজের কেজি ছিল ৪০ টাকার আশপাশে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Onion Price market price Farmers Protest
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE