Advertisement
২৩ ফেব্রুয়ারি ২০২৪

৪জি দিতে চাতক চাহনি স্পেকট্রামে

মার্চেই কলকাতার কিছু এলাকায় ৪জি চালু করতে চায় তাদের শাখা ক্যালকাটা টেলিফোন্স। কিন্তু সংশ্লিষ্ট মহলের প্রশ্ন, স্পেকট্রাম না পেলে রাজ্যের বাকি অংশে ৪জি কী করে ছড়াবে রাষ্ট্রায়ত্ত টেলি সংস্থাটি? কী ভাবে নেবে বাকিদের সঙ্গে টক্কর? এ নিয়ে অবশ্য এখনই মন্তব্য করতে চাননি বিএসএনএলের রাজ্য সার্কেলের কর্তারা।

দেবপ্রিয় সেনগুপ্ত
শেষ আপডেট: ২০ ফেব্রুয়ারি ২০১৮ ০২:১৩
Share: Save:

এই মুহূর্তে ৪জি পরিষেবা নিয়েই দেশ জুড়ে প্রতিযোগিতায় নেমেছে টেলি সংস্থাগুলি। অথচ সেই পরিষেবার জন্য বাড়তি স্পেকট্রাম পেতে এখনও কেন্দ্রের দিকে তাকিয়ে বিএসএনএল। সংস্থার অবশ্য দাবি, তা মিলুক বা না মিলুক, মার্চেই কলকাতার কিছু এলাকায় ৪জি চালু করতে চায় তাদের শাখা ক্যালকাটা টেলিফোন্স। কিন্তু সংশ্লিষ্ট মহলের প্রশ্ন, স্পেকট্রাম না পেলে রাজ্যের বাকি অংশে ৪জি কী করে ছড়াবে রাষ্ট্রায়ত্ত টেলি সংস্থাটি? কী ভাবে নেবে বাকিদের সঙ্গে টক্কর? এ নিয়ে অবশ্য এখনই মন্তব্য করতে চাননি বিএসএনএলের রাজ্য সার্কেলের কর্তারা।

এখনও পর্যন্ত শুধুমাত্র কেরলের কিছু জায়গায় ৪জি চালু করছে বিএসএনএল। পরিষেবা ছড়াতে বাড়তি স্পেকট্রামের অর্থের বদলে কেন্দ্রকে অংশীদারি দেওয়ার প্রস্তাব দিয়েছে সংস্থা। বিষয়টি বিবেচনাধীন বলে জানান টেলিকমমন্ত্রী। ক্যালকাটা টেলিফোন্সের সিজিএম এস পি ত্রিপাঠির দাবি, তা মিলবে কি না বোঝা যাবে মাসের শেষে। এখনই না মিললে কলকাতায় যে ২১০০ মেগাহার্ৎজ ব্যান্ডের মাধ্যমে ৩জি পরিষেবা দেন, তা-ই ৪জিতে কাজে লাগানো হবে বলে দাবি ত্রিপাঠির। তখন কথা বলতে সেই এলাকায় অন্য ব্যান্ডের স্পেকট্রাম দিয়ে ২জি পরিষেবা দেওয়া হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE