Advertisement
১৮ এপ্রিল ২০২৪
Gautam Adani

আদানিদের লেনদেন নিয়ে প্রশ্ন হিসাব সংস্থার

ডেলয়েট জানিয়েছে, আদানিদের দাবি ওই সব লেনদেন সম্পূর্ণ আলাদা। গোষ্ঠীর সঙ্গে সংস্থাগুলির সম্পর্ক নেই। তাই তৃতীয় পক্ষকে দিয়ে লেনদেনগুলির পরীক্ষা করানো হয়নি।

An image of Gautam Adani

এ বার প্রশ্নের মুখে আদানি পোর্টস অ্যান্ড এসইজ়েড-এর লেনদেন। ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০১ জুন ২০২৩ ০৮:১৬
Share: Save:

এ বার প্রশ্নের মুখে আদানি পোর্টস অ্যান্ড এসইজ়েড-এর লেনদেন। তা নিয়ে বুধবার ফের আদানি গোষ্ঠীর বিরুদ্ধে আক্রমণ শানিয়েছে কংগ্রেস।

আদানি পোর্টসের গত অর্থবর্ষের চতুর্থ ত্রৈমাসিকের হিসাব পরীক্ষা করেছিল অডিটর ডেলয়েট হাসকিন্স অ্যান্ড সেলস। তারা যে মত দিয়েছে, তাতে আদানিদের ওই সংস্থার সঙ্গে অন্য তিন সংস্থার লেনদেনের কথা আলাদা করে বলা হয়েছে। এতে রয়েছে হিন্ডেনবার্গ রিসার্চের রিপোর্টে অভিযুক্ত একটি সংস্থাও।

ডেলয়েট জানিয়েছে, আদানিদের দাবি ওই সব লেনদেন সম্পূর্ণ আলাদা। গোষ্ঠীর সঙ্গে সংস্থাগুলির সম্পর্ক নেই। তাই তৃতীয় পক্ষকে দিয়ে লেনদেনগুলির পরীক্ষা করানো হয়নি। তা ছাড়া সেবি-র তদন্তও চলছে। এ জন্যই আদানিদের বক্তব্যে সিলমোহর দেওয়া হয়নি। সংস্থা আইন মেনেছে কি না, তা-ও বলা সম্ভব নয়।

তবে ডেলয়েটের রিপোর্টকে হাতিয়ার করে টুইটে বিরোধী নেতা জয়রাম রমেশের প্রশ্ন, আদানিরা কী লুকোতে চাইছেন? সরাসরি আদানিদের উদ্দেশে তিনি বলেন, “সব কিছুই স্বচ্ছ হলে অডিটরের উদ্বেগ মেটাতে লেনদেন পরীক্ষার জন্য কেন স্বাধীন সংস্থা নিয়োগ করেননি? নিশ্চয় সন্দেহজনক কিছু রয়েছে।’’

এ দিকে বাজারে শেয়ার বেচে ৩৫০ কোটি ডলার (প্রায় ২৮,৮৭৫ কোটি টাকা) তুলবে আদানি গোষ্ঠী। আদানি এন্টারপ্রাইজ়েস ও আদানি ট্রান্সমিশন মিলে তুলবে ২১,০০০ কোটি টাকা। ১০০ কোটি ডলার তুলতে সায় চাইবে আদানি গ্রিন এনার্জি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Gautam Adani Adani Group Hindenburg Report
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE