Advertisement
২৭ জানুয়ারি ২০২৩

সন্দেহের মুখে আইএমএফ, বিশ্বব্যাঙ্কের পূর্বাভাসও

বিশেষজ্ঞদের অনেকেই বলছেন, অতীত ঘাঁটলে পূর্বাভাস না-মেলার এমন উদাহরণ হয়তো মিলবে ভুরিভুরি।

ফাইল চিত্র।

ফাইল চিত্র।

নিজস্ব প্রতিবেদন
নয়াদিল্লি শেষ আপডেট: ১২ অক্টোবর ২০১৭ ০৭:২০
Share: Save:

চলতি অর্থবর্ষে ভারতের বৃদ্ধির পূর্বাভাস সদ্য ছাঁটাই করেছে আন্তর্জাতিক অর্থ ভাণ্ডার (আইএমএফ)। একই পথে হেঁটেছে বিশ্বব্যাঙ্কও। কিন্তু সেই সতর্ক বার্তা মেলার নজির নিয়েই এ বার প্রশ্ন তুলে দিলেন প্রধানমন্ত্রীর আর্থিক উপদেষ্টা পরিষদের সদস্য রথীন রায়।

Advertisement

রথীনবাবুর দাবি, ‘‘আইএমএফের বৃদ্ধির পূর্বাভাস ৮০% ক্ষেত্রেই মেলে না। বিশ্বব্যাঙ্কের তা না-মেলার নজির ৬৫%।’’ ইঙ্গিত, ভারতের বেলাতেও ওই পূর্বাভাস কতটা বাস্তবের সঙ্গে মিলবে, সে বিষয়ে সন্দিহান তাঁরা।

বিশেষজ্ঞদের অনেকেই বলছেন, অতীত ঘাঁটলে পূর্বাভাস না-মেলার এমন উদাহরণ হয়তো মিলবে ভুরিভুরি। কিন্তু তা বলে বৃদ্ধির চাকা যে এই মুহূর্তে বসে গিয়েছে, তা অস্বীকার করা যাবে কি? সাংবাদিকদেরও প্রশ্ন ছিল, আইএমএফ কিংবা বিশ্ব ব্যাঙ্ক না হয় আন্তর্জাতিক আর্থিক প্রতিষ্ঠান। হালে বৃদ্ধির পূর্বাভাস ৭.২% থেকে ৬.৭ শতাংশে নামিয়ে এনেছে রিজার্ভ ব্যাঙ্কও। তার বেলা? তার উত্তর অবশ্য সরাসরি মেলেনি।

কে কোথায়

Advertisement

ছিল হল

• বিশ্বব্যাঙ্ক ৭.২% ৭%

• আইএমএফ ৭.২% ৬.৭%

• আরবিআই ৭.৩% ৬.৭%

•এডিবি ৭.৪% ৭%

তা ছাড়া, বিশ্ব ব্যাঙ্ক থেকে আইএমএফ— সবার পূর্বাভাসের সুর প্রায় একই। তা হল, এখন বৃদ্ধি ঝিমিয়ে পড়লেও, আগামী দিনে তা মুখ তুলতে শুরু করবে। আর এখানেই অনেকের প্রশ্ন, সেই ‘উজ্জ্বল পূর্বাভাসের’ ছবিকেও কি একই রকম ভাবে তুড়ি মেরে উড়িয়ে দেবে কেন্দ্র?

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.