Advertisement
২৭ ফেব্রুয়ারি ২০২৪
RBI

তারা চিহ্ন দেওয়া ৫০০ টাকার নোট কি অবৈধ? ব্যাখ্যা দিল রিজার্ভ ব্যাঙ্ক

বাজারে চালু থাকা কিছু ৫০০ টাকার নোটের উপর স্টার বা তারা (*) চিহ্ন থাকায় সেগুলি জাল কি না, তা নিয়ে ধন্দ তৈরি হয়েছে।

RBI cleared the doubts regarding star marked 500 rupees notes circulating in the market.

প্রতিনিধিত্বমূলক ছবি।

নিজস্ব সংবাদদাতা
শেষ আপডেট: ০৯ ডিসেম্বর ২০২৩ ১২:৩২
Share: Save:

বাজারে চালু থাকা কিছু ৫০০ টাকার নোটের উপর স্টার বা তারা (*) চিহ্ন থাকায় সেগুলি জাল কি না, তা নিয়ে ধন্দ তৈরি হয়েছে। এ নিয়ে সমাজমাধ্যমে শুরু হয়েছে নানা জল্পনা। ওই নোট যাতে লেনদেন না হয়, সে জন্যও বার্তা দিচ্ছে কিছু মহল। এই অবস্থায় সেই জল্পনা থামাতে শুক্রবার রিজার্ভ ব্যাঙ্ক ফের জানাল, ওই চিহ্ন দেওয়া নোটগুলি জাল নয়। বাদবাকি স্বীকৃত নোটের মতোই বৈধ।

রিজার্ভ ব্যাঙ্কের মুখপাত্র এবং জেনারেল ম্যানেজার যোগেশ দয়াল এ দিন বলেন, তারা চিহ্ন দেওয়া নোট নিয়ে কিছু মানুষের মধ্যে সন্দেহ তৈরি হওয়া এবং তা নিয়ে সমাজমাধ্যমে আলোচনা তাঁদেরও নজরে এসেছে। বিষয়টি ঘিরে ভুল বোঝাবুঝি কাটাতে গত জুলাইয়েই বিজ্ঞপ্তি জারি করা হয়। সেখানে বলা হয়েছে, কোনও সিরিজের নোট ছাপানোর সময়ে কোনও ভুল থাকলে তা বাজারে ছাড়া হয় না। তার পরিবর্তে একই সিরিজ এবং নম্বর দেওয়া নোট ফের ছাপিয়ে বাজারে ছাড়া হয়। নতুন করে ছাপানো নোটগুলি চিহ্নিতকরণের সুবিধা এবং নিরাপত্তা নিশ্চিত করতে ‘স্টার’ দেওয়া থাকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE