• সংবাদ সংস্থা 
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

আশার কথা শুনিয়েও সতর্কবার্তা শক্তিকান্তের 

Shaktikanta Das
ফাইল চিত্র।

লকডাউনের বাঁধন আলগা করে দেশের আর্থিক কর্মকাণ্ড চালু হওয়ার পর থেকেই কেন্দ্রের মন্ত্রী-আমলারা দাবি করে আসেছেন, ঘুরে দাঁড়ানোর লক্ষণ স্পষ্ট হচ্ছে অর্থনীতিতে। বৃহস্পতিবার কার্যত একই কথা বলেও রিজ়ার্ভ ব্যাঙ্কের গভর্নর শক্তিকান্ত দাস সতর্ক করে জানিয়ে দিলেন, উৎসবের মরসুমে বাড়তে থাকা চাহিদার ধারাবাহিকতা ভবিষ্যতেও থাকে কি না, সে দিকে নজর রাখতে হবে। কারণ, সারা পৃথিবীর মতো করোনা সংক্রমণ ফের মাথা তুলছে ভারতের কয়েকটি অংশে। ফলে অর্থনীতির সামনে ঝুঁকি এখনও বহাল। ঠিক যে কথা বলে আসছেন বহু বিশেষজ্ঞ এবং অর্থনীতিবিদেরা। 

এ দিন এক কর্মসূচিতে শক্তিকান্তের মন্তব্য, অতিমারির ধাক্কার পরে প্রত্যাশার তুলনায় দ্রুত হারে মাথা তুলছে ভারতের অর্থনীতি। তবে একই সঙ্গে তাঁর বক্তব্য, ‘‘উৎসবের মরসুমে তৈরি হওয়া চাহিদা স্থায়ী হয় কি না, সে দিকে আমাদের লক্ষ্য রাখতে হবে। ভ্যাকসিন সংক্রান্ত প্রত্যাশার প্রভাব বাজারে কতটা পড়ছে সেই হিসেবও কষতে হবে।... তবে দেশের বিভিন্ন প্রান্তে সংক্রমণ মাথা তোলায় অর্থনীতির ঝুঁকি পুরোপুরি দূর হয়নি।’’ 

শক্তিকান্তের এই বক্তব্যের প্রেক্ষিতে ওয়াকিবহাল মহল মনে করিয়ে দিচ্ছে, এই প্রথম মন্দার কবলে পড়ার আশঙ্কা তৈরি হয়েছে ভারতীয় অর্থনীতির সামনে। পাশাপাশি বিভিন্ন পরামর্শদাতা সংস্থা জানিয়েছে, সংক্রমণ যে ভাবে ফের বাড়ছে তাতে চাহিদার ধারাবাহিকতাও বজায় রাখা কঠিন। আশার কথা শুনিয়েও কিছুটা সেই সুরে সতর্ক করেছেন শক্তিকান্ত। 

 

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন