Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Shakti Kanta Das

বৃদ্ধি ৭% ছাড়ানোর আশা শক্তিকান্তের

গত বছর মে মাস থেকে মূল্যবৃদ্ধি যুঝতে টানা ২৫০ বেসিস পয়েন্ট সুদ বাড়িয়েছে আরবিআই। তার পরে গত মাসের ঋণনীতিতে প্রথম তা স্থির রাখে।

An image of RBI Governor Shakti Kanta Das

আর্থিক বৃদ্ধির মাথা তোলা এবং মূল্যবৃদ্ধির মাথা নামানো নিয়ে আশাবাদী রিজ়ার্ভ ব্যাঙ্কের গভর্নর শক্তিকান্ত দাস। ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৫ মে ২০২৩ ০৫:৩৬
Share: Save:

আর্থিক বৃদ্ধির মাথা তোলা এবং মূল্যবৃদ্ধির মাথা নামানো নিয়ে আশাবাদী রিজ়ার্ভ ব্যাঙ্কের গভর্নর শক্তিকান্ত দাস। তবে সুদের হার ভবিষ্যতে কোন দিকে যাবে, তা নিয়ে কোনও ইঙ্গিত দিতে নারাজ তিনি।

বুধবার বণিকসভা সিআইআইয়ের অনুষ্ঠানে শক্তিকান্তের দাবি, গত অক্টোবর-ডিসেম্বর এবং জানুয়ারি-মার্চ ত্রৈমাসিকে অর্থনীতি যে গতিতে এগিয়েছে এবং বিভিন্ন মাপকাঠি যে রকম উন্নতি করেছে, তাতে গত অর্থবর্ষে (২০২২-২৩) আর্থিক বৃদ্ধি ৭% পূর্বাভাসের থেকে বেশি হতে পারে। আর চলতি অর্থবর্ষে তা ৬.৫% ছোঁবে বলে অনুমান।

খুচরো বাজারে মূল্যবৃদ্ধির হার এর পরে এপ্রিলের ৪.৭ শতাংশের নীচে নামতে পারে বলেও এ দিন বার্তা দিয়েছেন আরবিআই গভর্নর। তবে গত ঋণনীতির মতো সুদ ৬.৫০ শতাংশে অপরিবর্তিত রাখবেন কি না, সে ব্যাপারে মন্তব্য করতে চাননি। মূল্যবৃদ্ধির নামার সম্ভাবনা জানিয়েও শক্তিকান্ত বলেন, ‘‘এতে সন্তুষ্টির কোনও জায়গা নেই।’’

তাৎপর্যপূর্ণ ভাবে এ প্রসঙ্গে কানাডার উদাহরণও টেনেছেন তিনি। বলেছেন, অপরিবর্তিত রাখার পরেও সে দেশকে সুদ বাড়াতে হয়েছে মূল্যবৃদ্ধি যুঝতে। সংশ্লিষ্ট মহলের মতে, বিশ্ব বাজারের অনিশ্চয়তার মধ্যে দাঁড়িয়ে সাবধান তিনি। যে কারণে সুদ স্থির রাখার পরামর্শ সম্পর্কে তাঁর বক্তব্য, ‘‘এটা আমার হাতে নেই। পুরোটাই নির্ভর করছে বাস্তব পরিস্থিতির উপর। যা ঘটবে, আমিও তার দ্বারাই চালিত হব।’’

উল্লেখ্য, গত বছর মে মাস থেকে মূল্যবৃদ্ধি যুঝতে টানা ২৫০ বেসিস পয়েন্ট সুদ বাড়িয়েছে আরবিআই। তার পরে গত মাসের ঋণনীতিতে প্রথম তা স্থির রাখে। তবে শীর্ষ ব্যাঙ্ক স্পষ্টই জানিয়েছিল, সেটা সাময়িক স্থগিত। কোনও নীতিগত বদল নয়। প্রয়োজনে আগামী দিনে সুদের হার আবার বাড়ানো হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE