Advertisement
২৫ এপ্রিল ২০২৪
RBI

RBI: লাফিয়ে বাড়ছে ঋণের মাসিক কিস্তি

বুধবার থেকে মাত্র দু’দিনের মধ্যেই ফের ঋণে সুদ বাড়িয়েছে একগুচ্ছ ব্যাঙ্ক। আইসিআইসিআই ব্যাঙ্ক রেপোরসঙ্গে যুক্ত সুদ বাড়িয়ে করেছে ৮.৬০%।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ১১ জুন ২০২২ ০৬:৩০
Share: Save:

আরবিআই রেপো রেট (যে সুদে ব্যাঙ্কগুলিকে ধার দেয় তারা) ৪০ বেসিস পয়েন্ট বাড়ানোর পরে বিভিন্ন ব্যাঙ্ক ঋণে সুদ বাড়াতে শুরু করেছিল। বুধবার রেপো আরও ৫০ বেসিস পয়েন্ট বাড়ায় সেই গতি বাড়ল। ফলে কার্যত লাফিয়ে বাড়ছে বাড়ি, গাড়ি ও ব্যক্তিগত ঋণের মাসিক কিস্তি।

বুধবার থেকে মাত্র দু’দিনের মধ্যেই ফের ঋণে সুদ বাড়িয়েছে একগুচ্ছ ব্যাঙ্ক। আইসিআইসিআই ব্যাঙ্ক রেপোরসঙ্গে যুক্ত সুদ (এক্সটার্নাল বেঞ্চমার্ক লেন্ডিং রেট) বাড়িয়ে করেছে ৮.৬০%। স্টেট ব্যাঙ্ক করেছে ৭.০৫%, সঙ্গে যোগহবে ঝুঁকি সংক্রান্ত প্রিমিয়াম। পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্কের ক্ষেত্রে তা ৬.৯০% থেকে বেড়ে ৭.৪০%। ব্যাঙ্ক অব বরোদারও হার একই। এইচডিএফসি-তে ২০ বছরের গৃহঋণে প্রতি ১ লক্ষ টাকায় ৩১ টাকা বেশি দিতে হবে। ইন্ডিয়ান ব্যাঙ্কে ঋণে সুদ এখন ৭.৭০%, ব্যাঙ্ক অব ইন্ডিয়ায় ৭.৭৫%, ইন্ডিয়ান ওভারসিজ় ব্যাঙ্কে ৭.৭৫%। কানাড়া ব্যাঙ্কে ঋণে এক বছরের তহবিল সংগ্রহের খরচের ভিত্তিতে ধার্য সুদ (এমসিএলআর) ৭.৪০%।

বন্ধন ব্যাঙ্কের কর্ণধার চন্দ্রশেখর ঘোষ বলেন, “২০১৯-এর ১ অক্টোবর থেকে কিছু ঋণকে রেপো রেট বা ট্রেজারি বিলের ইল্ডের মতো বাইরের মাপকাঠির সঙ্গে যুক্ত করে আরবিআই। ফলে রেপো বাড়লেই সেগুলিতে সুদ বাড়ে, কমলে কমে।’’ একই মতইউনাইটেড ব্যাঙ্কের প্রাক্তন সিএমডি ভাস্কর সেনের। তবে ইউনিয়ন ব্যাঙ্কের প্রাক্তন কর্তা দেবব্রত সরকারের দাবি, রেপোর সঙ্গে যুক্ত না থাকা ঋণে সুদ বাড়াতে কিছু ব্যাঙ্ক এমসিএলআর বাড়িয়েছে। ভবিষ্যতে আমানতে সুদ বাড়াতে হতে পারে ভেবে এই সিদ্ধান্ত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

RBI EMI Loans Rate of Interest
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE