রিয়েলমি ভারতের বাজারে এসেছে বেশিদিন হয়নি।দুর্দান্ত সব ফিচারওয়ালা ফোন বাজারে নিয়ে এসে ইতিমধ্যেই নেটিজেনদের মন জিতেছে এই সংস্থা। ধারাবাহিকতা বজায় রেখে আরও একবার ভারতের বাজারে রিয়ালমি নিয়ে এল নতুন ফিচারওয়ালা দু’টি স্মার্টফোন। এক সময় ওপোর সাব ব্রান্ড হিসেবে যাত্রা শুরু করলেও পরে আলাদা হয়ে তার সঙ্গেই প্রতিযোগিতায় নামল নয়া দুই এই ফোন। ফোনদু’টি— রিয়েলমি ৫  এবং রিয়েলমি ৫ প্রো। 
মঙ্গলবার আনুষ্ঠানিকভাবে এই দুই ফোন বাজারে এলেওবিভিন্ন অনলাইন সাইট ও অফলাইনে আসতে চলেছে যথাক্রমে আগামী ২৭ অগস্ট এবং ৪ সেপ্টেম্বর। 

কী কী ফিচার থাকবে এই দুই ফোনে? 
কম বাজেটে বিপুল ফিচারের সম্ভার নিয়ে ভারতের বাজারে আত্মপ্রকাশ করল রিয়েলমি ৫ এবং রিয়েলমি ৫ প্রো। দু’টি ফোনেই পাওয়া যাবে দুর্দান্ত ক্যামেরা। এক সময় ওপোর সাব ব্রান্ড রিয়েলমি আলাদা হয়ে ওপোর স্মার্টফোনের সঙ্গে প্রতিযোগিতায় নামল এই ফোন দু’টি। এর মূল আকর্ষণীয় ফিচার— কোয়াড ক্যামেরা। সদ্য মুক্তি পাওয়া ফোন দু’টিতে দেওয়া হচ্ছে জিও কানেকশনের উপর বিশেষ অফার। ভারতীয় মুদ্রায় রিয়েলমি ৫ প্রো-র ৪ জিবি র্যাোম ও ৬৪ জিবি রমের  ফোনটি পাওয়া যাবে ১৩ হাজার ৯৯৯ টাকায়।১৪ হাজার ৯৯৯ টাকায় পাওয়া যাবে ৬জিবি র‍্যাম ও ৬৪ জিবি র‍মের ফোনটি। এবং ৮/১২৮ ফোনটির দাম করা হয়েছে ১৬ হাজার ৯৯৯ টাকা। অন্যদিকে রিয়ালমি ৫-এর দাম শুরু হচ্ছে ৯ হাজার ৯৯৯ থেকে ১১ হাজার ৯৯৯ টাকা পর্যন্ত।

রিয়েলমি ৫ প্রোয়ের ফিচার—
• ৬.৩ ইঞ্চি ফুল এইচডি ডিসপ্লেতে থাকবে গোরিলা গ্লাস ৩ প্লাসের সুরক্ষা।
• ৪জিবি,৬জিবি ও ৮জিবি র্যা মের ভ্যারিয়েন্টে পাওয়া যাবে ফোনটি। ওই তিনটি ভ্যারিয়েন্টের জন্য স্টোরেজ অপশনথাকবে ৬৪ জিবি (৪ জিবিএবং ৬ জিবি র্যা্মের ফোনের জন্য) ও ১২৮ জিবি (৮ জিবি ফোনের জন্য) পর্যন্ত। তবে ইনবিল্ট এসডি কার্ডের মাধ্যেমে ওই ফোনের স্টোরেজ ২৫৬ জিবি পর্যন্ত বাড়ানো যাবে। 
• ছবি এবং ভিডিয়োর জন্য রিয়েলমি ৫ প্রো-তে থাকছে কোয়াড ক্যামেরা। ৪৮ মেগাপিক্সেলের সোনি আইএমএক্স ৫৮৬-এর প্রাইমারি সেন্সর এফ/১.৮ অ্যাপারচার যুক্ত প্রাইমারি ক্যামেরা। এছাড়াও রয়েছে একটি ৮ মেগাপিক্সেলের এবং দু’টি ২ মেগাপিক্সেলের ক্যামেরা ও১৬ মেগাপিক্সেলের ফ্রন্ট ক্যামেরা।
• ডুয়েল সিম যুক্ত এই ফোনটি মিলবে অ্যান্ড্রয়েড ৯ পাই ভার্সনে। ক্রিস্টাল সবুজ ও স্পার্কলিং নীল— আপাতত এই দুই রঙেই মিলবে এই ফোন। 
• এই ফোনে রয়েছে ৪০৩৫ মেগাহার্টজের ব্যাটারি।

আরও পড়ুন: ভারতের বাজার দখল করতে নতুন গাড়ি আনল হুন্ডাই

রিয়েলমি ৫-এর ফিচার—
• রিয়েলমি ৫ প্রোয়ের মতো এই ফোনেও রয়েছে ৬.৩ ইঞ্চি ফুল এইচডি যুক্ত এইচডি ডিসপ্লে। থাকছে গোরিলা গ্লাস ৩ প্লাসের সুরক্ষাও।
• ছবি এবং ভিডিয়োর জন্য রিয়েলমি ৫-এ থাকবে কোয়াড ক্যামেরা। ১২ মেগাপিক্সেলের প্রাইমারি সেন্সর এফ/১.৮ অ্যাপারচার যুক্ত প্রাইমারি ক্যামেরা। এছাড়াও রয়েছে একটি ৮ মেগাপিক্সেলের এবং দু’টি ২ মেগাপিক্সেলের ক্যামেরা ও ১৩ মেগাপিক্সেলের ফ্রন্ট ক্যামেরা।
• ৪জিবি,৬জিবি ও ৮জিবি র্যা মের ভ্যারিয়েন্টে পাওয়া যাবে ফোনটি। ওই তিনটি ভ্যারিয়েন্টের জন্য স্টোরেজ অপশনথাকবে ৬৪ জিবি (৪ জিবিএবং ৬ জিবি র্যা মের ফোনের জন্য) ও ১২৮ জিবি (৮ জিবি ফোনের জন্য) পর্যন্ত। তবে ইনবিল্ট এসডি কার্ডের মাধ্যেমে ওই ফোনের স্টোরেজ ২৫৬ জিবি পর্যন্ত বাড়ানো যাবে। 
• এই ফোনে রয়েছে ৫০০০ মেগাহার্টজের ব্যাটারি।
• আপাতত এই ফোন মিলবে নীল এবং ক্রিস্টাল বেগুনি রঙে।

আরও পড়ুনস্যামসাংয়ের জোড়া চমক, মুক্তি পেল গ্যালাক্সি নোট ১০ এবং নোট ১০ প্লাস