অবশেষে অপেক্ষার অবসান। নিউইয়র্কে মুক্তি পাওয়ার এক মাস পর ভারতের বাজারে এল স্যামসাংয়ের গ্যালাক্সি নোট ১০ এবং নোট ১০ প্লাস। আনুষ্ঠানিক প্রকাশের আগেই শুরু হয়ে গিয়েছিল প্রি বুকিং। গ্যালাক্সি নোট ১০ ও নোট ১০ প্লাস ক্রেতারা তা হাতে পাবেন আগামী ২৩ অগস্ট থেকে। যাঁরা প্রি বুকিং করেছেন, তাঁরা ফোনগুলি পাবেন আগামী ২২ অগস্ট থেকে। প্রি বুকিংয়ে দেওয়া হচ্ছে নানা আকর্ষণীয় ছাড়ও। গ্যালাক্সি নোট ১০ এবং নোট ১০ প্লাসের দাম ধার্য করা হয়েছে যথাক্রমে ৬৯ হাজার ৯৯০ টাকা এবং ৭৯ হাজার ৯৯০ টাকা।

স্যামসাংয়ের গ্যালাক্সি নোট সিরিজের মূল আকর্ষণ এর ‘এস পেন’ যা বাকি প্রতিযোগী সংস্থাগুলিকে পিছনে ফেলে দিচ্ছে অনেকটাই। এস পেন নতুন কোনও সংযোজন না হলেও গ্যালাক্সি ১০ সিরিজের সঙ্গে যে এস পেনটি পাওয়া যাবে, তাতে রয়েছে বিভিন্ন নতুন ফিচার। এতে রয়েছে বিল্ট ইন সেন্সর, যাতে থাকছে অ্যাক্সিলেরোমিটার এবং জাইরোস্কোপ। এস পেনে ‘এয়ার অ্যাকশন’ ফিচারও যুক্ত হয়েছে, যার ফলে হাওয়ায় কোনও কিছু লিখলেও তা ফুটে উঠবে ফোনের স্ক্রিনে। ‘ব্লুটুথ লো এনার্জি’ সাপোর্ট করবে এস পেনে।

এস পেন দিয়ে কোনও কিছু লিখলেই তা যেমন স্যামসাং নোট প্যাডে চলে আসবে, তেমনই ওই লেখাগুলিকে মাইক্রোসফট ওয়ার্ডের মতো অ্যাপেও এক্সপোর্ট করা যাবে। এমনকি আপনার লেখনি চিনতেও সক্ষম হবে এই পেন। লেখনি চিনে নেওয়ার ফিচারটি চারটি ভারতীয় ভাষায় কাজ করবে, হিন্দি, হিংলিশ (হিন্দি ও ইংলিশের মিশেল ভাষা), মরাঠি এবং উর্দু।

আরও পড়ুন: অবিশ্বাস্য কম দামে এবার মিলবে রেসিং বাইক! পাওয়া যাবে লিজেও

তবে সমস্ত চমক এস পেনেই শেষ হয়নি, গ্যালাক্সি নোট ১০ এবং গ্যালাক্সি নোট ১০ প্লাসেও থাকছে বেশ কিছু নতুন ফিচার। এই প্রথম স্যামসাং নোট সিরিজের দু’টি মডেল একসঙ্গে লঞ্চ করল। গ্যালাক্সি নোট ১০ পাওয়া যাবে দু’টি সাইজে, ৬.৩ ইঞ্চির ডায়নামিক অ্যামোলেড ডিসপ্লে যুক্ত ও ৬.৮ ইঞ্চির এফ এইচডি প্লাস ডিসপ্লে স্ক্রিনযুক্ত। দু’টি ফোনেই থাকছে ‘ইনফিনিটি-ও’ ডিসপ্লে, সম্পূর্ণ স্ক্রিনে থাকবে শুধু একটি মাত্র গর্ত ফ্রন্ট ক্যামেরার জন্য। এইচডিআর ১০ প্লাস ক্ল্যারিফিকেশন পাওয়া যাবে দু’টি ফোনেই। গোরিলা গ্লাস ৬-এর সুরক্ষা দেওয়া হয়েছে ফোনের ফ্রন্ট ও ব্যাক প্যানেলে।

স্যামসাং নোট ১০-এ থাকছে ট্রিপল ক্যামেরা সেট আপ। ১২ মেগাপিক্সেলের প্রাইমারি সেন্সর যুক্ত এফ/১.৫ থেকে ২.৪ অ্যাপারেচার যুক্ত প্রথম ক্যামেরাটি ছাড়াও রয়েছে একটি ১৬ মেগাপিক্সেলের আল্ট্রা ওয়াইড অ্যাঙ্গেল ক্যামেরা ও ১২ মেগাপিক্সেলের টেল্ফোটো লেন্সযুক্ত ক্যামেরা। নোট ১০ প্লাসে এই তিনটি ক্যামেরা ছাড়াও থাকছে অতিরিক্ত একটি টিওএফ ক্যামেরা যা ৩ডি ম্যাপিং করতে সক্ষম। দু’টি ফোনেই থাকছে ১০ মেগাপিক্সেলের সেলফি ক্যামেরা। ভিডিয়োর ক্ষেত্রে নোট ১০-এ থাকছে লাইভ ফোকাস, জুম ইন মাইক, সুপার স্টেডি মোড ও সুপার স্লো-মো রেকর্ডিং।

গ্যালাক্সি নোট ১০ সিরিজের ফোনগুলিতে ব্যবহার করা হয়েছে নতুন এক্সিনক্স ৯৮২৫ অক্টাকোর প্রসেসর যুক্ত চিপসেট ও অ্যান্ড্রয়েড ৯ পাই অপারেটিং সিস্টেম, যা ফোনগুলিকে আরও দ্রুত কাজ করতে সাহায্য করবে। নোট ১০ পাওয়া যাবে ৮ জিবি র‍্যামে। অন্য দিকে নোট ১০ প্লাস পাওয়া যাবে ১২ জিবি র‍্যামের ভ্যারিয়েন্টে। একমাত্র নোট প্লাস মডেলেই মাইক্রো এসডি কার্ডের মাধ্যমে ১টিবি (টেরা বাইট) অবধি মেমরি বাড়ানো সক্ষম।

৩,৫০০ এমএএইচ ব্যাটারিযুক্ত নোট ১০-এ ২৫ওয়াটের ফাস্ট ও ওয়্যারলেস চার্জিং এর সুবিধা পাওয়া যাবে। নোট ১০ প্লাসে থাকছে ৪৩০০ এমএওএইচের ব্যাটারি ও ৪৫ওয়াটের ফাস্ট চার্জিং এর সুবিধা। পাওয়ার শেয়ারও করা যাবে এই ফোনগুলিতে। এছাড়া ইউএসবি কেবলের দ্বারা কম্পিউটারের সঙ্গেও জুড়ে কাজ করা যাবে।মাইক্রোসফটের সঙ্গে চুক্তি করা হয়েছে এর জন্য। ব্যবহার করা হয়েছে নতুন ডিইক্স সিস্টেম।

আরও পড়ুনকার্ড গায়েবের জল্পনা ওড়াল ব্যাঙ্ক