যাদের বহুদিনের শখ একটি রেসিং বাইক কেনার কিন্তু দাম শুনে পিছিয়ে আসতে হত সর্বদা, তাঁদের সুখবর। এ বার আপনার সাধ্যের মধ্যেই মিলবে রেসিং বাইকের ছোঁয়া। ইন্ডিয়ান মোটরসাইকেল তাদের ‘ফ্ল্যাট-ট্রাক চ্যাম্পিয়নশিপ’ জেতা বাইক ‘এফটিআর ৭৫০’ থেকে অনুপ্রাণিত হয়ে তার আদলেই আনল দু’টি নতুন বাইক। বহু পুরনো এই মোটর সাইকেল প্রস্তুতকারক সংস্থা তাঁদের দ্রুত গতির রেসিং বাইকের জন্য পরিচিত হলেও তাঁদের  বিশেষত্ব হল ‘ক্রুজার স্টাইল’ বাইক।

 ২০১৬ সাল থেকে মার্কিন বাজার কাঁপিয়ে ২০১৮ সালে ঘোষণা করা হয়, ভারতে মুক্তি পাবে এই দুটি বাইক। বিলম্বে হলেও অবশেষে মুক্তি পেল ‘এফটিআর ১২০০ এস’ এবং ‘এফটিআর ১২০০ আরআর (রেস রেপ্লিকা)’। এফটিআর ১২০০ এসের দাম ধার্য করা হয়েছে ১৫.৯৯ লক্ষ টাকা এবং ‘এফটিআর ১২০০ আরআর (রেস রেপ্লিকা)-র দাম ১৭.৯৯ লক্ষ টাকা (এক্স শোরুম)। দু’টি বাইক-ই  রেসিং বাইকের আদলে তৈরি এবং এর নিম্বল হ্যান্ডলযুক্ত ক্রুজার স্টাইল বাইক আরোহীদের এক দিকে যেমন রেসিং বাইক চালানোর অনুভূতি দেবে, আবার অন্য দিকে তাঁদের আরামদায়ক অনুভূতির দিকেও খেয়াল রাখবে।

পেল ‘এফটিআর ১২০০ এস’ এবং ‘এফটিআর ১২০০ আরআর (রেস রেপ্লিকা)’ দু’টি বাইকেই রয়েছে লিকুইড কুলড ১২০৩ সিসির ভি-টুইন ইঞ্জিন যা ১২০ হর্সপাওয়ার অবধি টর্ক উৎপন্ন করতে সক্ষম। বাইকগুলিতে থাকবে ৬-স্পিড গিয়ারবক্স। দু’টি বাইকেই রয়েছে ‘ইনভার্টেড ফ্রন্ট সাসপেনশন’ এবং দেওয়া হয়েছে ডিস্ক ব্রেকের সুবিধাও। প্রিমিয়াম ফিচার হিসাবে এই বাইকগুলি চালানোর সময় স্থিতিশীলতা রক্ষার জন্য ‘বস স্টেবিলিটি কন্ট্রোল’ দেওয়া হয়েছে, যা ৬ অ্যাক্সিস ইনারশিয়াল সেন্সরযুক্ত এবং সেন্সেটিভ ট্রাকশন কন্ট্রোল যুক্ত।

ক্রুজার স্টাইলে কিন্তু রেসিং বাইক দ্বারা অনুপ্রাণিত হয়েছে এই বাইকগুলি।

আরও পড়ুনভুলে যান হেডফোন, সানগ্লাসই শোনাবে গান

এই বাইকে চালানোর জন্য থাকবে তিনটি মোড-স্পোর্ট, স্ট্যান্ডার্ড এবং রেইন। পরিস্থিতি অনুযায়ী মোডগুলি পরিবর্তন করে রেসিং বাইককেই সাধারণ বাইকের মতো চালাতে পারবেন, আবার বর্ষাকালে অতিরিক্ত সাবধানতা নেওয়ার জন্য ব্যবহার করতে পারবেন এর বিশেষ ‘রেইন’ মোড। এই বাইকে থাকবে ৪.৩ ইঞ্চির ফুল কালার টাচস্ক্রিন ইনস্ট্রুমেন্ট কনসোল। বাইকগুলির অন্যান্য ফিচারের মধ্যে থাকছে এলইডি লাইটিং, ফাস্ট চার্জ ইউএসবি পোর্ট, অ্যান্টি লক ব্রেক ইত্যাদি।

ইন্ডিয়ান মোটরসাইকেলের তরফ থেকে জানানো হয়, ভারতের যুব সম্প্রদায়ের জন্য আদর্শ বাইক ‘এফটিআর ১২০০ এস’ এবং ‘এফটিআর ১২০০ আরআর’।  ভারতীয় গ্রাহকদের এই নতুন দুই বাইক কেনায় উৎসাহিত করার জন্য দেওয়া হচ্ছে বিশেষ অফারও। মাত্র ২ লক্ষ টাকা দিয়েই ইন্ডিয়ান মোটরসাইকেলের যে কোনও ডিলারের থেকে বুকিং করতে পারবেন বাইকগুলি। এই অনুষ্ঠানেই ইন্ডিয়ান মোটরসাইকেল ওরিক্স নামে একটি ‘লিজ’ কোম্পানির সঙ্গে চুক্তির কথাও ঘোষণা করেন। তাই প্রতি মাসে ৩৯,৯৯৯টাকায় লিজ হিসাবেও মিলবে এফটিআরের বাইকগুলি।

আরও পড়ুন: সেই বিবর্ণ গাড়ি বাজার