Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Bankrupt

Bankrupt: সংস্থা পুনরুজ্জীবন প্রক্রিয়ায় স্বচ্ছতা আনতেই বিধি বদল

সূত্রের দাবি, উল্লেখযোগ্য দু’টি বদল— রেজ়লিউশন প্রফেশনালদের (আরপি) নিয়োগের শর্ত ও বিশেষ কিছু দায়িত্ব বাঁধা এবং সংস্থার দেউলিয়া হওয়ার জন্য দায়ীদের দায়বদ্ধ থাকতে বাধ্য করা।

ছবি প্রতীকী

ছবি প্রতীকী

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ২২ জুলাই ২০২১ ০৬:৪৫
Share: Save:

দেউলিয়া বিধিতে কিছু বদল আনল দেউলিয়া আইন পর্ষদ। তাদের দাবি, কোনও সংস্থা ধার শোধ করতে না-পেরে আর্থিক ভাবে ভেঙে পড়ার পরে এনসিএলটি-তে গেলে, তার পুনরুজ্জীবন বা গোটানোর প্রক্রিয়ায় আরও স্বচ্ছতা আনাই এর লক্ষ্য।

সূত্রের দাবি, উল্লেখযোগ্য দু’টি বদল— রেজ়লিউশন প্রফেশনালদের (আরপি) নিয়োগের শর্ত ও বিশেষ কিছু দায়িত্ব বাঁধা এবং সংস্থার দেউলিয়া হওয়ার জন্য দায়ীদের দায়বদ্ধ থাকতে বাধ্য করা। রুগ্ণ সংস্থা এনসিএলটি-র দ্বারস্থ হলে তার দায়িত্ব যায় আরপি-র হাতে। তিনি আর্থিক হাল খতিয়ে দেখে পুনরুজ্জীবন-প্রস্তাব দেন। নতুন ব্যবস্থায়, দেউলিয়া হওয়ার আগের তিন বছরের মধ্যে সংশ্লিষ্ট সংস্থার সঙ্গে যুক্ত কেউ আরপি হতে পারবেন না। আইনি পরামর্শদাতা সংস্থা শর্মা অ্যান্ড শর্মার পার্টনার উজ্জয়িনী চট্টোপাধ্যায় বলেন, ‘‘এতে আরপি-র কাজে আরও স্বচ্ছতা আসবে। এঁদের উপরে গুরু দায়িত্ব থাকে। আরপি-র পদক্ষেপকে প্রভাবমুক্ত করতেই এই বদল।’’

পাশাপাশি, দেউলিয়া হওয়ার দু’বছর আগে পর্যন্ত সংস্থা পরিচালনায় যুক্ত আধিকারিকদের ভূমিকা খতিয়ে দেখে কাজ শুরুর ৯০ দিনের মধ্যে এনসিএলটি-তে রিপোর্ট দিতে হবে আরপি-কে। দেউলিয়া হওয়ার জন্য দায়ী লেনদেনে জড়িতদের কথাও জানাতে হবে তাতে। সুপারিশ করতে হবে ক্ষতিপূরণ আদায়ের। উজ্জয়িনী বলেন, ‘‘নতুন ব্যবস্থা ঋণদাতাদের স্বার্থ রক্ষায় অনেক বেশি কার্যকরী হবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

India Bankrupt Business
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE