Advertisement
০৪ মে ২০২৪
Rupert Murdoch

রুপার্ট মার্ডক সরলেন ফক্স, নিউজ কর্পের চেয়ারম্যান পদ থেকে, দায়িত্ব সামলাবেন ছেলে

‘ফক্স’ সংস্থারও চেয়ারম্যান তথা সিইও পদে বসতে চলেছেন মার্ডক-পুত্র। নিউ ইয়র্ক টাইমস জানিয়েছে, এখন এই দুই সংস্থার সাম্মানিক চেয়ারম্যান পদেই আপাতত থাকবেন ৯২ বছরের মিডিয়া মোগল।

rupert murdoch

রুপার্ট মার্ডক। ছবি: রয়টার্স।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
নয়াদিল্লি শেষ আপডেট: ২১ সেপ্টেম্বর ২০২৩ ২২:৪১
Share: Save:

‘ফক্স’ এবং ‘নিউজ কর্প’-এর চেয়ারম্যান পদ থেকে সরে দাঁড়ালেন রুপার্ট মার্ডক। বৃহস্পতিবার তিনি এ কথা ঘোষণা করলেন। তাঁর জায়গায় ‘নিউজ কর্প’-এর চেয়ারম্যান হতে চলেছেন ছেলে লাচলান মার্ডক। ‘ফক্স’ সংস্থারও চেয়ারম্যান তথা সিইও পদে বসতে চলেছেন মার্ডক-পুত্র। নিউ ইয়র্ক টাইমস জানিয়েছে, এখন এই দুই সংস্থার সাম্মানিক চেয়ারম্যান পদেই আপাতত থাকবেন ৯২ বছরের মিডিয়া মোগল।

সিএএন জানিয়েছে, সংস্থার কর্মীদের উদ্দেশে একটি স্মারক লিখেছেন মার্ডক। তাতে তিনি লিখেছেন, ‘‘সমগ্র পেশাগত জীবনে আমি রোজ খবর এবং ভাবধারার সঙ্গে জড়িয়ে রয়েছি। এর পরিবর্তন হবে না। এ বার অন্য ভূমিকায় অবতীর্ণ হওয়ার সঠিক সময় এসেছে। কারণ আমি জানি, আমাদের এক দারুণ প্রতিভাশালী দল এবং লাচলানের মতো আবেগপ্রবণ, নীতিনিষ্ঠ নেতা রয়েছেন, যিনি এ বার এই দুই সংস্থার চেয়ারম্যান হতে চলেছেন।’’ তিনি এও জানিয়েছেন যে, গর্বিত হওয়া উচিত নয়। কিন্তু এ যাবৎ তাঁরা যা অর্জন করেছেন, তার জন্য তিনি সত্যিই গর্বিত।

সিএনএনকে টেক্কা দেওয়ার জন্য ১৯৯৬ সালে ফক্স নিউজ তৈরি করেন মার্ডক। ক্রমে তা-ই আমেরিকার কেবল নিউজ চ্যানেলগুলির মধ্যে প্রথম স্থান অধিকার করে। ফোর্বস পত্রিকা বলছে, তাঁর সম্পত্তির পরিমাণ এখন ১৭০০ কোটি ডলার। ভারতীয় মুদ্রায় প্রায় এক লক্ষ ৪১ হাজার কোটি টাকা। ফক্স নিউজের পাশাপাশি দ্য ওয়াল স্ট্রিট জার্নাল, নিউ ইয়র্ক পোস্ট-সহ একাধিক সংবাদ মাধ্যমের মালিক হলেন মার্ডক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Rupert Murdoch Media Moghul FOX News
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE