Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৭ জানুয়ারি ২০২২ ই-পেপার

SBI: এসবিআই গ্রাহকদের জন্য দারুণ খবর, ব্যাঙ্কের কাজ বাড়িতে বসেই হবে ভিডিয়ো কলে

ভিডিয়ো কনফারেন্সের মাধ্যমেই এখন জীবন প্রমাণপত্র জমা দেওয়া যাবে। গত ১ নভেম্বর এই সংক্রান্ত সিদ্ধান্ত টুইট করে জানিয়েছে এসবিআই।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ০৫ নভেম্বর ২০২১ ১৩:০২
প্রবীণদের জন্য মহা-সুযোগ।

প্রবীণদের জন্য মহা-সুযোগ।
প্রতীকী চিত্র

দেশের বৃহত্তম ব্যাঙ্ক এক দারুণ সুবিধা নিয়ে এল গ্রাহকদের জন্য। পেনশনভোগী প্রবীণদের আর ব্যাঙ্কে গিয়ে জীবন প্রমাণপত্র জমা দেওয়ার বাধ্যবাধকতা রইল না। যাঁরা পেনশনভোগী তাঁরা যে জীবিত রয়েছেন তার প্রমাণ দিতে হয়। কেন্দ্রীয় সরকারের নতুন ঘোষণা অনুযায়ী আগামী ৩০ নভেম্বরের মধ্যে জীবন প্রমাণপত্র জমা দিতে বলা হয়েছে। প্রবীণদের তা জমা দেওয়ার ক্ষেত্রে সুবিধা করে দিতেই এ বার নতুন পদ্ধতি নিয়ে এল স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া।

ব্যাঙ্কের তরফে জানানো হয়েছে, ভিডিয়ো কলের মাধ্যমে জীবন প্রমাণপত্র জমা দেওয়া যাবে। গত ২৯ অক্টোবর এই সংক্রান্ত সিদ্ধান্ত টুইট করে জানিয়েছে এসবিআই। ১ নভেম্বর থেকে নতুন নিয়ম কার্যকর হয়েছে। ব্যাঙ্কের তরফে এই পদ্ধতির নাম দেওয়া হয়েছে, ‘ভিডিয়োলাইফসার্টিফিকেট’। স্টেট ব্যাঙ্কে অ্যাকাউন্ট থাকলেই এই সুবিধা পাওয়া যাবে। সঙ্গে আধার ও ফোন নম্বর অ্যাকাউন্টের সঙ্গে যুক্ত থাকতে হবে। পদ্ধতিও খুবই সহজ।

কী কী করতে হবে—

Advertisement

প্রথমে স্টেট ব্যাঙ্কের পেনশন সংক্রান্ত ওয়েবসাইটে (www.pensionseva.sbi) যেতে হবে। এর পরে ‘ভিডিয়ো এলসি’ অপশন বেছে নিতে হবে। এখানেই দিতে হবে পেনশন অ্যাকাউন্টের নম্বর। ক্যাপচা পূরণের পরে সংশ্লিষ্ট ফোনে ওটিপি আসবে। তা ব্যবহার করলে একটি নতুন পাতা খুলবে। সেখানে ‘স্টার্ট জার্নি’ লেখায় ক্লিক করতে হবে। এর পরে ‘আই অ্যাম রেডি’ লেখায় ক্লিক করতে হবে। এই সময় হাতের কাছে প্যান নম্বর রাখাটা জরুরি।

এ সব পর্ব মিটে গেলেই স্টেট ব্যাঙ্কের প্রতিনিধির সঙ্গে ভিডিয়ো কল শুরু হবে। এই সময়ে আপনার ফোনে আসা চার সংখ্যা ভেরিফিকেশন নম্বরের সঙ্গে ব্যাঙ্ক প্রতিনিধি তাঁর কম্পিউটারে দেখানো নম্বর মিলিয়ে নেবেন। তিনিই গ্রাহকের হাতে প্যান কার্ড ধরা অবস্থায় একটি ছবি তুলে নেবেন। সেই ছবিই হবে জীবন প্রমাণপত্র।


আরও পড়ুন

Advertisement