• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

ফিক্সড ডিপোজিটে সুদের হার কমাল স্টেট ব্যাঙ্ক

sbi
ফাইল ছবি।

স্বল্প ও দীর্ঘ মেয়াদের সব ধরনের ফিক্সড ডিপোজিট বা স্থায়ী আমানতের স্কিমেই সুদের হার কমাচ্ছে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (এসবিআই)। একই সঙ্গে সুদের হার কমাচ্ছে গৃহঋণেও। এসবিআইয়ের তরফে শুক্রবার এই ঘোষণা করা হয়েছে।

জানানো হয়েছে, মেয়াদ অনুযায়ী রিটেল টার্ম ফিক্সড ডিপোজিটে সুদের হার কমানো হচ্ছে ১০ থেকে ৫০ বেসিস পয়েন্টস। তার ফলে, এক বছর থেকে ১০ বছর পর্যন্ত ফিক্সড ডিপোজিটে বিভিন্ন মেয়াদের জমায় সুদ কমে হবে ৬.১০%। প্রবীণ নাগরিকেরা ৫০ বেসিস পয়েন্ট বেশি সুদ পাবেন। বিভিন্ন মেয়াদের বাল্ক টার্ম ডিপোজিটেও সুদের হার কমানো হচ্ছে ২৫ থেকে ৫০ বেসিস পয়েন্টস।

গৃহঋণেও সুদের হার কমানো হচ্ছে ৫ বেসিস পয়েন্টস। তার ফলে, ওই সুদের হার ৭.৯০ শতাংশ থেকে কমে হবে ৭.৮৫ শতাংশ। ফিক্সড ডিপোজিট ও গৃহঋণে নতুন সুদের হার কার্যকর হচ্ছে আগামী ১০ ফেব্রুয়ারি থেকে।

ব্যাঙ্কের একটি বিবৃতিতে বলা হয়েছে, খোলা বাজারে টাকার জোগান কমাতেই এই সিদ্ধান্ত।

তবে আগামী ৭ থেকে ৪৫ দিনের মধ্যে যাঁদের ফিক্সড ডিপোজিটের মেয়াদ ফুরোচ্ছে, তাঁদের ক্ষেত্রে সুদের নতুন হার কার্যকর হবে না বলে ব্যাঙ্ক সূত্রে জানানো হয়েছে।

আরও পড়ুন- পোক্ত ভিতের বার্তা মোদীর, চাইলেন আলোচনাও

আরও পড়ুন- আমানত ও ঋণে সুদের হার কমাল স্টেট ব্যাঙ্ক​

এসবিআইয়ের রিটেল টার্ম ফিক্সড ডিপোজিটে ২ কোটি টাকার কম পরিমাণ অর্থ জমা রাখা যায়। আর বাল্ক টার্ম ডিপোজিটে সেই পরিমাণ হয় ২ কোটি টাকা বা তার বেশি।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন