×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

০৬ মে ২০২১ ই-পেপার

ভিআরএসের লক্ষ্য খরচ ছাঁটা নয়, যুক্তি স্টেট ব্যাঙ্কের

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ০৮ সেপ্টেম্বর ২০২০ ০৩:৩৪
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

প্রস্তাবিত স্বেচ্ছাবসর (ভিআরএস) প্রকল্প ব্যাঙ্কের খরচ কমাতে আনা হচ্ছে না বলে সোমবার এক বিবৃতিতে জানালেন স্টেট ব্যাঙ্কের মুখপাত্র। বরং দাবি করলেন, চলতি অর্থবর্ষে ১৪,০০০ কর্মী নিয়োগেরও পরিকল্পনা রয়েছে ব্যাঙ্কটির। বিবৃতিতে বলা হয়েছে, ব্যাঙ্কের ব্যবসা সম্প্রসারণ করা হচ্ছে। ফলে নতুন কর্মী দরকার। তাই নিয়োগের পরিকল্পনা।
স্টেট ব্যাঙ্কের ভিআরএস প্রকল্প নিয়ে অবশ্য তোপ দেগেছেন প্রাক্তন অর্থমন্ত্রী পি চিদম্বরম। এক টুইট বার্তায় তিনি বলেন, বর্তমান আর্থিক সঙ্কটে যখন চাকরি হারানোর ভয় তাড়া করছে, তখন এই ভাবনাটি অতি নিষ্ঠুর। তাঁর মতে, যদি দেশের বৃহত্তম ব্যাঙ্ককেই কর্মী কমানোর পথে হাঁটতে হয়, তা হলে বোঝা যায় অন্য সংস্থা বা ছোট-মাঝারি সংস্থাগুলি কী করছে। যদিও স্টেট ব্যাঙ্ক কর্তৃপক্ষের দাবি, যাঁরা কোনও না কোনও কারণে ব্যাঙ্ক ছাড়তে চান, তাঁদের সুবিধা দিতেই এই ভিআরএস প্রকল্প আনা হয়েছে।
আগামী ১ ডিসেম্বর থেকে প্রায় ৩০,০০০ কর্মীকে স্বেচ্ছাবসর দেওয়ার পরিকল্পনা করেছে এসবিআই। এর তীব্র বিরোধিতা করেছে বিভিন্ন কর্মী সংগঠন। একাংশের প্রশ্ন, এই করোনার অনিশ্চয়তার মধ্যে এত বড় মাপের ব্যাঙ্কটির এমন পরিকল্পনা আনার সত্যি কোনও দরকার ছিল কি?
এসবিআই-তে গত বছর ২.৫৭ লক্ষ কর্মী ছিলেন। এ বছর মার্চে কমে হয় ২.৪৯ লক্ষ। ব্যাঙ্কের পরিকল্পনা অনুযায়ী যে সমস্ত কর্মী-অফিসারেরা ২৫ বছরের বেশি কাজ করেছেন অথবা যাঁদের বয়স ৫৫ বছরের বেশি, শর্তসাপেক্ষে তাঁরা এই প্রকল্পের যোগ্য বলে বিবেচিত হবেন। সব মিলিয়ে সেই সংখ্যাটা প্রায় ৩০,১৯০।

Advertisement
Advertisement