Advertisement
২৩ এপ্রিল ২০২৪
Sebi

সেবিকে আদানি-তির

সেবির নজরে এসেছে কিছু বিদেশি লগ্নিকারী তাদের শেয়ারে লগ্নির বড় অংশ ভারতে একটি মাত্র সংস্থায় ঢেলেছে। ওই লগ্নি হয় স্থায়ী ভাবে, না হয় দীর্ঘ কাল ধরেও রেখেছে।

SEBI.

সেবির নজরে এসেছে কিছু বিদেশি লগ্নিকারী তাদের শেয়ারে লগ্নির বড় অংশ ভারতে একটি মাত্র সংস্থায় ঢেলেছে। ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০২ জুন ২০২৩ ০৯:৩৮
Share: Save:

বেশি ঝুঁকিপূ্র্ণ বলে চিহ্নিত বিদেশি লগ্নিকারী সংস্থাগুলির (এফপিআই) পুঁজি ভারতের বাজারে বিনিয়োগের ক্ষেত্রে সম্প্রতি অতিরিক্ত তথ্য জানানোর প্রস্তাব দিয়েছে সেবি। এই নিয়ম এক সময়ে চালু থাকলেও ২০১৮ সালে তুলে নিয়েছিল ওই শেয়ার বাজার নিয়ন্ত্রক। এ বার তা ফের চালুর প্রস্তাব দিতেই তাকে হাতিয়ার করল বিরোধী কংগ্রেস। টুইটে দলের সাধারণ সম্পাদক জয়রাম রমেশের অভিযোগ, আদানিদের সুবিধা দিতে ২০১৮-তে যে নিয়ম তুলে নিতে বাধ্য হয়েছিল নিয়ন্ত্রক, এখন তা আবার আঁটোসাঁটো করতে চাইছে। সেবির অবশ্য দাবি, কোনও সংস্থায় সাধারণ লগ্নিকারীদের ন্যূনতম অংশীদারি নিয়ে যাতে ধোঁয়াশা তৈরি না হয়, তা নিশ্চিত করাই তাদের উদ্দেশ্য।

সূত্র জানাচ্ছে, সেবির নজরে এসেছে কিছু বিদেশি লগ্নিকারী তাদের শেয়ারে লগ্নির বড় অংশ ভারতে একটি মাত্র সংস্থায় ঢেলেছে। ওই লগ্নি হয় স্থায়ী ভাবে, না হয় দীর্ঘ কাল ধরেও রেখেছে। এতে সংস্থাগুলির প্রোমোটার এবং সংশ্লিষ্ট লগ্নিকারীদের মধ্যে যোগসাজসে মুনাফা লোটার আশঙ্কা দানা বেঁধেছে। নিয়ন্ত্রকের ধারণা, সংস্থায় সাধারণ লগ্নিকারীদের ন্যূনতম অংশীদারির নিয়মকে পাশ কাটানোতেই এফপিআই মারফত লগ্নির পথ বাছা হয়েছে। তার পরেই বুধবার প্রস্তাবের কথা জানিয়ে আলোচনাপত্র প্রকাশ করে সেবি।

রমেশের অবশ্য অভিযোগ, ২০১৮-এ তথ্য প্রকাশের নিয়ম শিথিলের লক্ষ্য ছিল ভারতীয় সংস্থায় যে সব এফপিআই লগ্নি করছে, সেগুলির মালিকানার বিশদ তথ্য গোপন রাখা। তাঁর কথায়, ‘‘মোদানিকে (মোদী-আদানি) সুবিধা দিতে তা করা হয়।’’ তিনি টুইটে বলেন, “আশা করব, সেবির প্রস্তাবের লক্ষ্য চোখে ধুলো দেওয়া নয়। আগে করা লগ্নিকেও প্রস্তাবিত ব্যবস্থায় আনবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Sebi Investment India
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE