• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

বাজারে শেয়ার ছাড়তে সেবি-র সায় পেল ইন্ডিগো

১

বাজারে শেয়ার ছাড়তে নিয়ন্ত্রক সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ বোর্ড অব ইন্ডিয়া (সেবি)-র অনুমোদন পেল ইন্ডিগো। এর আগে গত জুনেই সেবি-র কাছে তাদের খসড়া প্রস্তাবনাপত্র বা প্রসপেকটাস দাখিল করেছিল ইন্ডিগো-র পরিচালন সংস্থা ইন্টার গ্লোব এন্টারপ্রাইজেস। এই প্রথম বাজারে শেয়ার ছাড়তে চলেছে দেশের অন্যতম বৃহৎ বিমান পরিষেবা সংস্থাটি।

প্রাথমিক ভাবে ১,২৭২.২ কোটি টাকার নতুন শেয়ার ছাড়বে সংস্থা। পাশাপাশি, ইন্ডিগোর লগ্নিকারীদের হাতে থাকা ৩ কোটিরও বেশি শেয়ার বিক্রি করা হবে। সিটি গ্রুপ, জেপি মর্গ্যান ইন্ডিয়া, মর্গ্যান স্ট্যানলি, বার্কলেজ, ইউবিএস সিকিউটিরিজ ইন্ডিয়া এবং কোটাক মহীন্দ্রা ক্যাপিটাল কোম্পানি শেয়ার বিক্রি পরিচালনা করবে। এর আগে সংস্থা জানিয়েছিল, পর্যটন শিল্পের উদ্যোগী রাহুল ভাটিয়া এবং ইউ এস এয়ারওয়েজ-এর প্রাক্তন চিফ এগ্‌জিকিউটিভ রাকেশ গাঙ্গোয়াল নিজেদের হাতে থাকা শেয়ারও বিক্রি করবেন। উল্লেখ্য, এই দু’জনের হাত ধরেই ২০০৬ সালে তৈরি হয়েছিল ইন্ডিগো। ব্যাঙ্ক শিল্প সূত্রে খবর, সব মিলিয়ে বাজার থেকে প্রায় ৪০ কোটি ডলার (প্রায় ২,৫০০ কোটি টাকা) তোলার লক্ষ্যমাত্রা নিয়েছে সংস্থাটি।

প্রসঙ্গত, বাজার দখলের দিক থেকে এই মুহূর্তে ভারতে প্রথম স্থানে রয়েছে ইন্ডিগো। পাশাপাশি, দেশে এখন মাত্র যে দু’টি বিমান পরিষেবা সংস্থা মুনাফা করছে, তার মধ্যে রয়েছে ইন্ডিগো। গত সাত বছর ধরেই টানা মুনাফার মুখ দেখেছে এই সংস্থা। মুনাফা করা অপর সংস্থাটি হল গোএয়ার। আর শেয়ার বাজারে নথিভুক্ত রয়েছে অন্য দুই সংস্থা জেট এয়ারওয়েজ এবং স্পাইসজেট।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন