×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১৫ জুন ২০২১ ই-পেপার

বন্ড-বাজার চাঙ্গা করতে চায় সেবি, রিজার্ভ ব্যাঙ্ক

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ২২ ফেব্রুয়ারি ২০১৭ ০২:১৩

দেশে বন্ডের বাজারকে চাঙ্গা করা জরুরি বলে মন্তব্য করেছেন সেবি-র সদস্য জি মহালিঙ্গম। এ ক্ষেত্রে তিনি পুরনো বন্ডের বাজার বা সেকেন্ডারি মার্কেট-এর দিকেই নজর দিতে বলেছেন। মঙ্গলবার কলকাতায় বন্ডের বাজার নিয়ে অ্যাসোচ্যাম আয়োজিত সভায় মহালিঙ্গম বলেন, ‘‘বন্ডের সেকেন্ডারি মার্কেট উন্নয়নে বেশ কিছু পদক্ষেপের কথা ভাবছে বাজার নিয়ন্ত্রক সেবি এবং রিজার্ভ ব্যাঙ্ক।’’

সরকারি বন্ডের তুলনায় বেসরকারি বন্ডের লেনদেন বাড়ার সুযোগ ক্রমশ তৈরি হতে চলেছে বলে জানান মহালিঙ্গম। তিনি বলেন, সেই কারণেই এই বাজারের উন্নয়ন জরুরি। কেন বেসরকারি বন্ডের বাজার বাড়তে চলেছে, তা ব্যাখ্যা করে মহালিঙ্গম জানান, দু’বছর আগেও বন্ড ছেড়ে ৫.৮০ লক্ষ কোটি টাকা বাজার থেকে ঋণ করেছে কেন্দ্র। কিন্তু এ বার তা কমানোর পরিকল্পনা করেছে তারা। তাই বাজেটে চলতি আর্থিক বছরে ঋণ ৩.৪৮ লক্ষ কোটির মধ্যে ধরে রাখার লক্ষ্যমাত্রার কথা বলা হয়েছে।

বাজারে বন্ড ছেড়েই কেন্দ্র ঋণ করে। তাই এই আর্থিক বছরে সরকার প্রায় ২.৩০ লক্ষ কোটি টাকার বন্ড কম ছাড়বে। ফলে বেসরকারি সংস্থাকে বন্ড ছাড়ায় উৎসাহ দিতে এই বাজারের আকর্ষণ বাড়ানোর কথা বলেন মহালিঙ্গম। প্রসঙ্গত, মূলধন সংগ্রহে শুধু ব্যাঙ্কঋণের মুখাপেক্ষী হয়ে না-থেকে বন্ডের বাজারকে কাজে লাগাতে বেসরকারি সংস্থাকে উৎসাহিত করার কথা অনেক দিন থেকেই বলছে কেন্দ্র।

Advertisement
Advertisement