Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Sebi

SEBI: সেবি-র শীর্ষে প্রথম মহিলা মাধবী পুরী বুচ

​​​​​​​৫৭ বছর বয়সী মাধবীর পড়াশোনা দিল্লি সেন্ট স্টিফেন্স কলেজে। এমবিএ করেছেন আইআইটি আমদাবাদ থেকে। আইসিআইসিআই গোষ্ঠীর বিভিন্ন সংস্থায় ১৭ বছরের বেশি কাজ করেছেন তিনি।

মাধবী পুরী বুচ।

মাধবী পুরী বুচ। ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০১ মার্চ ২০২২ ০৬:০৯
Share: Save:

শেয়ার বাজার নিয়ন্ত্রক সেবি-র চেয়ারপার্সন হচ্ছেন মাধবী পুরী বুচ। যিনি এই পদে প্রথম মহিলা তো বটেই, তার আগে সেবি-র পর্ষদেও প্রথম পূর্ণ সময়ের মহিলা সদস্য ছিলেন। একই সঙ্গে নিয়ন্ত্রকটির শীর্ষ পদে বেসরকারি ক্ষেত্র থেকে আসা প্রথম ব্যক্তিও তিনি। অর্থ মন্ত্রক সূত্রের খবর, তিন বছরের জন্য তাঁর নিয়োগে সায় দিয়েছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বাধীন মন্ত্রিসভার নিয়োগ কমিটি। সোমবারই এই পদে অজয় ত্যাগীর মেয়াদ শেষ হয়েছে।

৫৭ বছর বয়সী মাধবীর পড়াশোনা দিল্লি সেন্ট স্টিফেন্স কলেজে। এমবিএ করেছেন আইআইটি আমদাবাদ থেকে। আইসিআইসিআই গোষ্ঠীর বিভিন্ন সংস্থায় ১৭ বছরের বেশি কাজ করেছেন তিনি। তার মধ্যে আইসিআইসিআই ব্যাঙ্কের নানা পদেই ছিলেন ১২ বছর। ২০০৯ সাল পর্যন্ত তিন বছর ছিলেন এগ্‌জ়িকিউটিভ ডিরেক্টর। আইসিআইসিআই সিকিউরিটিজ়ের সিইও হন সে বছরেই।

তার পরে অন্যান্য সংস্থার উচ্চপদে ছিলেন। আর ২০১১-২০১৭ সালে নন-এগ্‌জ়িকিউটিভ ডিরেক্টর ছিলেন আইডিয়া সেলুলারে। সব মিলিয়ে আর্থিক পরিষেবা বাজারে তিন দশকের অভিজ্ঞতা রয়েছে মাধবীর। তাঁকে ২০১৭ সালের ৫ এপ্রিল প্রথম বাজার নিয়ন্ত্রকটির পূর্ণ সময়ের সদস্য হিসেবে নিয়োগ করা হয়। যেখানে গত বছর ৪ অক্টোবর পর্যন্ত কাজ করেছেন ত্যাগীর সঙ্গে। যেখানে তাঁর কাজ ছিল নজরদারি, কালেক্টিভ ইনভেস্টমেন্ট স্কিম এবং লগ্নি পরিচালনার মতো বিষয়গুলি দেখা। পাশাপাশি, বর্তমানে নিজের তৈরি সংস্থা আগোরা অ্যাডভাইজ়রি-র ডিরেক্টর হিসেবেও কাজ করেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Sebi woman Chairperson
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE