Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Share Market

টানা তিন দিন পতন সূচকের

বৃহস্পতিবার সেনসেক্স ৫৪২.১০ পয়েন্ট নেমে ৬৫,২৪০.৬৮ অঙ্কে থেমেছে। নিফ্‌টি ১৪৪.৯০ পয়েন্ট পড়ে হয়েছে ১৯,৩৮১.৬৫।

—প্রতীকী ছবি।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০৪ অগস্ট ২০২৩ ০৬:৫০
Share: Save:

আন্তর্জাতিক মূল্যায়ন সংস্থা ফিচ আমেরিকার ক্রেডিট রেটিং কমাতেই বিশ্ব জুড়ে বিভিন্ন শেয়ার বাজারে দেখা দিয়েছে দোলাচল। প্রভাব পড়েছে ভারতেও। বৃহস্পতিবার সেনসেক্স ৫৪২.১০ পয়েন্ট নেমে ৬৫,২৪০.৬৮ অঙ্কে থেমেছে। নিফ্‌টি ১৪৪.৯০ পয়েন্ট পড়ে হয়েছে ১৯,৩৮১.৬৫। তিন দিনে মোট পতন যথাক্রমে ১২৮৬.৬৯ এবং ৩৭২.১৫ পয়েন্ট।

সম্প্রতি ফিচ আমেরিকার রেটিং ঋণযোগ্যতার সর্বোচ্চ মাপকাঠি ‘AAA’ থেকে নামিয়ে ‘AA+’ করেছে। বাজার বিশেষজ্ঞ আশিস নন্দীর অবশ্য বক্তব্য, ‘‘পুরনো তথ্যের ভিত্তিতে ফিচ ওই মূল্যায়ন করেছে বলে আমেরিকার দাবি। তাদের বক্তব্যকে বহু আর্থিক বিশেষজ্ঞ সমর্থনও করেছেন।’’ তবে বিশ্ব জুড়ে লগ্নিকারীদের মধ্যে উদ্বেগ স্পষ্ট। তাঁদের একাংশের ধারণা, আমেরিকার রেটিং কমা এবং তাদের অর্থনীতি দুর্বল হলে তার প্রভাব বিশ্ব অর্থনীতিতে পড়ার আশঙ্কা রয়েছে। তারই প্রভাব পড়েছে বাজারে। বিশেষজ্ঞদের বড় অংশই অবশ্য মনে করছেন, ভারতীয় অর্থনীতি এখন পোক্ত চাহিদার উপরে দাঁড়িয়ে। বরং শেয়ারের দামে সংশোধন আখেরে বাজারকে স্থিতিশীল করবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Share Market Sensex Nifty
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE