Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Inflation rate

S&P Global India Services: পরিষেবার নজরকাড়া বৃদ্ধিতেও তলানিতে আস্থা

কাঁচামালের পেছনে খরচ রেকর্ড উচ্চতায় পৌঁছনো। পরিসংখ্যান বলছে, মোট খরচের বোঝা ২০১১ সালের মার্চের পরে এত দ্রুত গতিতে বাড়েনি।

ফাইল চিত্র।

ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৪ জুন ২০২২ ০৬:০৬
Share: Save:

করোনার বিধিনিষেধ কমে অর্থনীতি খোলার পরে হোটেল-রেস্তরাঁ, পরিবহণ থেকে শুরু করে মজুত, যোগাযোগ, আর্থিক বা ব্যবসায়িক— চাহিদা বেড়েছে পরিষেবা ক্ষেত্রের আওতায় থাকা সব কিছুর। এস অ্যান্ড পি গ্লোবাল ইন্ডিয়া সার্ভিসেস-এর পিএমআই সূচক বলছে, ভারতের পরিষেবা সংক্রান্ত কর্মকাণ্ড শুধু যে বেড়েছে তা-ই নয়, সেই বৃদ্ধি প্রায় ১১ বছরে সব থেকে বেশি। সূচকটি গত এপ্রিলে ছিল ৫৭.৯। মে মাসে হয়েছে ৫৮.৯। পিএমআই সূচক ৫০-এর উপরে থাকলে বৃদ্ধি, নীচে থাকলে সঙ্কোচন। অতিমারিতে মুখ থুবড়ে পড়ার পরে ১০ মাস হল উঠে দাঁড়িয়ে এ বার তা একেবারে ৬০-এর কাছে চলে গিয়েছে।

কিন্তু ছবিটা এত ইতিবাচক হওয়ার পরেও স্বস্তি ফেরেনি। সমীক্ষাই বলছে, পণ্যের আগুন দামের আবহে পরিষেবা সংস্থাগুলির ব্যবসা ঘিরে আস্থা ঠেকেছে তলানিতে। এর মূল কারণ, কাঁচামালের পেছনে খরচ রেকর্ড উচ্চতায় পৌঁছনো। পরিসংখ্যান বলছে, মোট খরচের বোঝা ২০১১ সালের মার্চের পরে এত দ্রুত গতিতে বাড়েনি।

এস অ্যান্ড পি গ্লোবাল মার্কেট ইন্টেলিজেন্স-এর ইকনমিক্স অ্যাসোসিয়েট ডিরেক্টর পলিয়ান্না দে লিমার দাবি, অর্থনীতি ফের খোলায় পরিষেবা ক্ষেত্রের কর্মকাণ্ড দ্রুত বেড়েছে। চাহিদা এত বেশি যে, ১১ বছরে এই গতিতে বরাত আসতে দেখা যায়নি। তা সত্ত্বেও পণ্যের বাড়তে থাকা দাম ব্যবসার আশা কেড়েছে। সার্বিক ভাবে পরিষেবা সংস্থাগুলির আস্থা নজিরবিহীন ভাবে দুর্বল।

সমীক্ষা বলছে, পরিষেবা ক্ষেত্রের সংস্থাগুলি মনে করছে মূল্যবৃদ্ধির ধাক্কা ব্যবসার পথে আজ না হোক কাল দেওয়াল তুলবে। আগামী দিনে জিনিসের দাম আরও বাড়ার আশঙ্কা। ফলে অচিরেই অর্থনীতির ঘুরে দাঁড়ানোর প্রক্রিয়া থমকাবে। তখন রেহাই পাবে না এই ক্ষেত্রও। যে কারণে সংস্থাগুলি কর্মী নিয়োগ করছে না। উল্টে এই ক্ষেত্রের এত চড়া বৃদ্ধি সত্ত্বেও সামান্য ছাঁটাই হয়েছে কাজ।

তার উপরে বাড়তি উদ্বেগ বিশ্ব বাজার। পিএমআই সূচকে প্রকাশ, করোনার শুরু থেকে এখনও পর্যন্ত প্রতি মাসে আন্তর্জাতিক দুনিয়ায় কমছে ভারতীয় পরিষেবার চাহিদা। ফলে পরিসংখ্যান যা-ই বলুক, অতিমারির অভিজ্ঞতা পেরোনো এই ক্ষেত্র সন্ত্রস্ত।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তেফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

অন্য বিষয়গুলি:

Inflation rate Service Index Service Sector
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE