রাজ্যে ইস্পাত তৈরির ক্ষেত্রে ৬৫০ কোটি টাকা লগ্নির পরিকল্পনা হাতে নিয়েছে শাকম্ভরী ইস্পাত অ্যান্ড পাওয়ার্স। সম্প্রতি তারা রাজ্যের আর এক ইস্পাত সংস্থা এসপিএস স্টিলস রোলিং মিলসকে হাতে নিয়েছে। সেখানে লগ্নির পাশাপাশি পশ্চিমবঙ্গে নিজেদের আরও তিনটি কারখানা সম্প্রসারণে ওই টাকা ব্যয় করবে শাকম্ভরী গোষ্ঠী। ২০২১ সালের মধ্যে সম্প্রসারণের কাজ শেয করা হবে বলে মঙ্গলবার জানিয়েছেন সংস্থার চেয়ারম্যান ও ম্যানেজিং ডিরেক্টর দীপককুমার আগরওয়াল। তাঁর দাবি, সম্প্রসারণ শেষ হলে এখানে তাঁদের কারখানাগুলিতে মোট ১,৫০০ নতুন কর্মসংস্থান হবে।

দীর্ঘ দিন ধরে রুগ্‌ণ হয়ে থাকার পর এসপিএস দেউলিয়া আইনে জাতীয় কোম্পানি আইন ট্রাইবুনালে যায়। চলতি মাসে ২৭০ কোটিতে সেটি হাতে নিয়েছে শাকম্ভরী। আগরওয়ালের দাবি, এসপিএস সম্প্রসারণের জন্য ১৫০ কোটি লগ্নির পরিকল্পনা করা হয়েছে। যা হলে দুর্গাপুরে এসপিএস কারখানার উৎপাদন প্রায় তিনগুণ হবে বলে জানান তিনি। দাবি, নতুন কর্মসংস্থান হবে ১,০০০। বর্তমানে সেখানে প্রত্যক্ষ ও পরোক্ষ ভাবে ১,০০০ কর্মী কাজ করেন।

দিল্লি দখলের লড়াই, লোকসভা নির্বাচন ২০১৯

এ ছাড়া এসপিএসের পরিবেশ সংক্রান্ত সমস্যা দূর করতে কারখানায় নিজস্ব নতুন বিদ্যুৎ কেন্দ্র তৈরির পরিকল্পনা করা হয়েছে বলে দাবি আগরওয়ালের। ভাবনা আছে রাজ্যের বাইরে সংস্থার পণ্য সরবরাহেরও।

রাজ্যে শাকম্ভরী গোষ্ঠীর নিজেদের তিনটি ইস্পাত কারখানা রয়েছে। পুরুলিয়ায় দু’টি ও আসানসোলে একটি। আগরওয়াল জানান, ওই তিনটি কারখানা সম্প্রসারণে ৫০০ কোটি টাকা লগ্নির পরিকল্পনাও তাঁরা হাতে নিয়েছেন। সম্প্রসারণের পরে ওই তিন কারখানায় নতুন ৫০০ কর্মী কাজ পাবেন বলে দাবি তাঁর।