Advertisement
০৬ মে ২০২৪
Share Market

আইটি-টেক-রিয়্যালটি সেক্টরের হাত ধরে ৯৯ পয়েন্ট উঠল সেনসেক্স, ৩৮ পয়েন্ট উত্থান নিফটির

সোমবার সকাল থেকেই ঊর্ধ্বমুখী ছিল শেয়ার বাজার, দিনের শেষেও সেই ধারা বজায় রইল। এ দিন শেয়ার বাজারের সর্বোচ্চ সূচক ছিল ৬২,৮০৪.৮৯ পয়েন্ট, সর্বনিম্ন ছিল ৬২,৬১৫.২০ পয়েন্ট।

Share Market

শেয়ার বাজারে উত্থান এইচসিএল টেক, ইনফোসিস-এর। —প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
মুম্বই শেষ আপডেট: ১২ জুন ২০২৩ ১৬:৩১
Share: Save:

সোমবার শেয়ার বাজারে উত্থানের ইঙ্গিত ছিলই, হলও তাই। শুক্রবারের থেকে ৯৯ পয়েন্ট বৃদ্ধি পেল সেনসেক্স, নিফটি উঠল ৩৮ পয়েন্ট। সপ্তাহের প্রথম দিন সকাল থেকেই ঊর্ধ্বমুখী ছিল শেয়ার বাজার, দিনের শেষেও সেই ধারা বজায় রইল। এ দিন শেয়ার বাজারের সর্বোচ্চ সূচক ছিল ৬২,৮০৪.৮৯ পয়েন্ট, সর্বনিম্ন ছিল ৬২,৬১৫.২০ পয়েন্ট।

Share market today

আজকের শেয়ার বাজার। গ্রাফিক: শৌভিক দেবনাথ।

১২ জুন নিফটি এবং সেনসেক্সকে এগিয়ে দিয়েছিল মূলত আইটি সেক্টর। সেনসেক্সে আইটি সেক্টরের সূচক বৃদ্ধি পেয়েছে ১.৪৭ শতাংশ, নিফটিতে ১.৫১ শতাংশ। সেক্টরগুলির মধ্যে সেনসেক্সে সর্বোচ্চ লাভ করেছে রিয়্যালটি, নিফটিতে এই সেক্টর ছিল দু’নম্বরে। আইটি-রিয়্যালটি সেক্টরের সঙ্গে নিফটিতে লক্ষ্মীলাভ করল মিডিয়া, মাইক্রোক্যাপ ২৫০, ইন্ডিয়া ডিজিটাল। সেনসেক্সে এই তালিকায় ছিল টেক, টেলিকম, অয়েল অ্যান্ড গ্যাস। টেকনোলজি সেক্টরের সূচক এ দিন বৃদ্ধি পেয়েছে ১.৪২ শতাংশ। এ দিন অধিকাংশ সেক্টরই লাভের মুখ দেখলেও নিফটিতে ক্ষতির মুখে পড়েছে ব্যাঙ্ক, ফিন্যান্সিয়াল সার্ভিসেস, ফার্মা, বেসরকারি ব্যাঙ্কগুলি। সেনসেক্সে এই তালিকায় ছিল ক্যাপিটাল গুডস, পাওয়ার, ব্যাঙ্কেক্স।

সংস্থাগুলির মধ্যে সপ্তাহের প্রথম দিন সেনসেক্সে সর্বাধিক লাভ করেছে এইচসিএল টেক, বাজারদর বৃদ্ধি পেয়েছে ২.৫৮ শতাংশ। আইটি সেক্টরের সুদিনে ২.০৫ শতাংশ লাভ করে সেনসেক্সে লাভের অঙ্কে দু’নম্বরে ছিল ইনফোসিস। অন্য সংস্থাগুলির মধ্যে এ দিন উল্লেখযোগ্য উত্থান ঘটেছে এনটিপিসি, মহিন্দ্রা অ্যান্ড মহিন্দ্রা, টিসিএস-এর। নিফটিতে সোমবার সর্বাধিক লাভ করেছে ভারত পোট্রোলিয়াম। ৩.৩৯ শতাংশ লক্ষ্মীলাভ করেছে এই সংস্থা। সেনসেক্স এবং নিফটিতে এ দিন ক্ষতির মুখ দেখেছে পাওয়ার গ্রিড, এলটি, টাইটান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Share Market Sensex Nifty 50
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE