Advertisement
০৪ মে ২০২৪
Solar Projects

রাজ্যে চালু টাটাদের সৌর বিদ্যুৎ প্রকল্প

সংশ্লিষ্ট সূত্রের খবর, সাধারণ ভাবে সৌরকোষ বা তা থেকে তৈরি প্যানেলের একটি দিক সূর্যালোক থেকে বিদ্যুৎ তৈরি করতে পারে। বিশেষ ধরনের কোষ বা তা থেকে তৈরি প্যানেলে তা করা যায় উভয় দিকে।

An image of Solar

—প্রতীকী চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ৩০ জানুয়ারি ২০২৪ ০৯:১৪
Share: Save:

সূর্যালোক থেকে সৌর প্যানেলের দু’দিকেই (বাইফেসিয়াল) বিদ্যুৎ উৎপাদনের জন্য পশ্চিমবঙ্গে বিশেষ প্রকল্প হাতে নিয়েছিল টাটা পাওয়ার রিনিউয়েবল এনার্জি। সোমবার তারা এক বিবৃতি জারি করে জানিয়েছে, ১০৪০ কিলোওয়াট ক্ষমতাসম্পন্ন ওই প্রকল্প ইতিমধ্যেই চালু হয়ে গিয়েছে।

সংশ্লিষ্ট সূত্রের খবর, সাধারণ ভাবে সৌরকোষ বা তা থেকে তৈরি প্যানেলের একটি দিক সূর্যালোক থেকে বিদ্যুৎ তৈরি করতে পারে। বিশেষ ধরনের কোষ বা তা থেকে তৈরি প্যানেলে তা করা যায় উভয় দিকে। সংস্থাটি জানিয়েছে, চেঙ্গমারি চা বাগানকে সঙ্গে নিয়ে ওই প্রকল্প চালু করেছে তারা। মাটিতে গড়ে তোলা এমন প্রকল্প পূর্বাঞ্চলে এই প্রথম। এটি থেকে বার্ষিক ১৫ লক্ষ ইউনিট বিদ্যুৎ উৎপাদনের আশা করছে টাটা গোষ্ঠীর সংস্থাটি। তা সফল হলে প্রায় ২৯,৪২০ লক্ষ টন কার্বন নিঃসরণ কমবে। যা কি না ৪৭,০০০ গাছ রোপণের সমতুল। সংস্থার এমডি-সিইও দীপেশ নন্দার দাবি, ‘‘দূষণহীন বিদ্যুৎ উৎপাদনের পথে এটি একটি মাইলফলক। প্রযুক্তির ক্ষেত্রকে আরও কিছুটা বাড়ানোর ক্ষেত্রে সাফল্য লাভ করে আমরা গর্বিত।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

solar panel Tata Steel West Bengal
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE