Advertisement
০১ মে ২০২৪
Brent Crude

ব্রেন্ট ৮০-তে নামলে তেলের দর ছাঁটাই!

টানা ২০ মাস ধরে দেশে পেট্রল-ডিজ়েলের দাম স্থির রেখেছে রাষ্ট্রায়ত্ত তেল সংস্থাগুলি। গত বছর অশোধিত তেল মাত্রা ছাড়ানোয় বিপুল ক্ষতি হয়েছিল তাদের।

representational image

—প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০১ ডিসেম্বর ২০২৩ ০৮:০২
Share: Save:

আন্তর্জাতিক বাজারে অশোধিত তেলের দর স্থায়ী ভাবে ব্যারেলে ৮০ ডলারের নীচে থিতু হলে তবেই দেশে পেট্রল-ডিজ়েলের দাম কমানোর পথে হাঁটা হবে বলে দাবি এই শিল্পের এক সূত্রের। যদিও সেটা আদৌ হবে কি না, তা নিয়ে সন্দেহ রয়েছে সংশ্লিষ্ট মহলের মধ্যে। কারণ, বৃহস্পতিবারই ফের উৎপাদন ছাঁটাইয়ের সিদ্ধান্ত নিতে পারে তেল রফতানিকারীদের সংগঠন ওপেক এবং রাশিয়ার মতো সহযোগী দেশগুলি। ফলে ওই দর কমবে কি না, তা দেখার।

টানা ২০ মাস ধরে দেশে পেট্রল-ডিজ়েলের দাম স্থির রেখেছে রাষ্ট্রায়ত্ত তেল সংস্থাগুলি। গত বছর অশোধিত তেল মাত্রা ছাড়ানোয় বিপুল ক্ষতি হয়েছিল তাদের। সেই লোকসান এ বছর পুষিয়ে নিয়েছে তারা। যে বাস্কেট থেকে ভারত তেল কেনে, নভেম্বরে তা হয়েছে ব্যারেলে গড়ে ৮৩.৪২ ডলার। অক্টোবরে ছিল ৯০.০৮ ডলার এবং সেপ্টেম্বরে ৯৩.৫৪ ডলার।

শিল্পের এক কর্তার দাবি, অশোধিত
তেলের দাম কমলেও, কোনও দিন ডিজ়েল বেচে লাভ হচ্ছে তো কোনও দিন আবার লোকসান। অর্থাৎ, এখনও সেই দর স্থিতিশীল হয়নি। যত দিন তা না হচ্ছে, তত দিন তারা দাম কমানোর পথে হাঁটবে বলে মনে হয় না। তাঁর কথায়, ‘‘তেলের দর লিটারে ১ টাকা কমালে সংস্থাগুলির প্রশংসা হয়। কিন্তু বিশ্ব বাজারে দাম বাড়লে তাদের দাম বাড়াতে দেওয়া হবে কি না, সেই সন্দেহ রয়েছে।’’ এই পরিস্থিতিতে দৈনিক দামে বদলের ধারা ফিরিয়ে আনতে বিশ্ব বাজারে দর ব্যারেলে স্থায়ী ভাবে ৮০ ডলারের নীচে থাকা প্রয়োজন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Brent Crude Oil Price
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE