Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৫ জানুয়ারি ২০২২ ই-পেপার

স্বেচ্ছাবসরই কি পথ, জল্পনা বাড়ছে বিএসএনএল ঘিরে

দীর্ঘ দিন ধরে আর্থিক সঙ্কটে ভোগা ওই দুই রাষ্ট্রায়ত্ত সংস্থার পুনরুজ্জীবন প্রকল্পের অন্যতম অঙ্গ স্বেচ্ছাবসর পরিকল্পনা।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ০৪ এপ্রিল ২০১৯ ০৫:২২
বিএসএনএল কর্মীরা ফেব্রুয়ারির বেতন পেয়েছেন মার্চের মাঝামাঝি।

বিএসএনএল কর্মীরা ফেব্রুয়ারির বেতন পেয়েছেন মার্চের মাঝামাঝি।

বেশ কয়েক মাস ধরে বিএসএনএল এবং এমটিএনএলে স্বেচ্ছাবসর প্রকল্প চালু করা নিয়ে জল্পনা চলছে। সরকারি সূত্রের খবর, তা চূড়ান্ত করার পথে হাঁটছে টেলিকম দফতর (ডট)। কেন্দ্রীয় মন্ত্রিসভার কাছে ওই সুপারিশ করার আগে নির্বাচন কমিশনের কাছে অনুমোদন চাইবে তারা।

দীর্ঘ দিন ধরে আর্থিক সঙ্কটে ভোগা ওই দুই রাষ্ট্রায়ত্ত সংস্থার পুনরুজ্জীবন প্রকল্পের অন্যতম অঙ্গ স্বেচ্ছাবসর পরিকল্পনা। শ্রমিক সংগঠনগুলির অভিযোগ, মাসুল যুদ্ধের পাশাপাশি কেন্দ্রের ‘বঞ্চনার’ জন্য ওই সঙ্কট তৈরি হয়েছে। এমটিএনএল কর্মীদের বেতন বকেয়া পড়েছে আগেই। বিএসএনএল কর্মীরা ফেব্রুয়ারির বেতন পেয়েছেন মার্চের মাঝামাঝি। তবে গত মাসের বেতন তাঁরা সময়েই পেয়েছেন।

এই অবস্থায় ডটের কাছে গোড়ায় সংস্থা দু’টি তাদের প্রকল্প জমা দেবে। ডট তার পরে তা চূড়ান্ত করে পাঠাবে কেন্দ্রের কাছে। স্বেচ্ছ্বাবসর প্রকল্প তৈরির জন্য ইন্ডিয়ান ইনস্টিটিউট অব ম্যানেজমেন্ট-আমদাবাদের শিক্ষকদের নিয়ে বিএসএনএল বিশেষজ্ঞ কমিটি গড়েছিল। বুধবার সংস্থা সূত্রের দাবি, কমিটির সুপারিশ মেনে বৃহস্পতিবার পরিচালন পর্ষদের বৈঠকে ৫৬ বছর বয়সকে সীমা ধরে স্বেচ্ছ্বাবসর প্রকল্পের প্রস্তাব পেশ করা হবে। তা গৃহীত হলে এর আওতায় আসবেন প্রায় ৩৩ হাজার কর্মী-অফিসার। তার পরে তা যাবে ডটের কাছে। এখন সংস্থায় রয়েছেন প্রায় ১.৭০ লক্ষ কর্মী-অফিসার। কয়েক বছরে তাঁদের অনেকেরই অবসর নেওয়ার কথা।

Advertisement

দিল্লি দখলের লড়াই, লোকসভা নির্বাচন ২০১৯

সংবাদ সংস্থা জানিয়েছে, কেন্দ্রের কাছে প্রকল্পে সায়ের জন্য সুপারিশ করার আগে নির্বাচন কমিশনের ছাড়পত্র নেবে ডট। যদিও অনেকেরই প্রশ্ন, চাকরি নিয়ে ইতিমধ্যেই তোপের মুখে পড়া মোদী সরকার ভোটের মুখে এ ধরনের ‘অপ্রিয়’ সিদ্ধান্ত নেওয়ার পথে কেন হাঁটবে?

এর আগে মঙ্গলবার ডট ও ওই দুই সংস্থার উচ্চপদস্থ কর্তাদের সঙ্গে বৈঠক করেছে প্রধানমন্ত্রীর দফতর (পিএমও)। বুধবার বিএসএনএলের অফিসারদের সংগঠনের (এআইবিএসএনএলইএ) দাবি, সিএমডি বৈঠকে পুনরুজ্জীবন পরিকল্পনা পেশ করেছেন। তবে স্বেচ্ছ্বাবসরের নির্দিষ্ট বয়সের সীমা ৫০ বছর করার কথা উঠেছে। সংগঠনের দাবি, সে ক্ষেত্রে প্রকল্পের আওতায় আসবেন প্রায় ১.১০ লক্ষ কর্মী-অফিসার। শেষ পর্যন্ত কেন্দ্রের কাছে চূড়ান্ত প্রকল্প পেশের সময় ডট কোন বয়সটিকে সীমা ধরে, তা-ই এখন দেখার। পাশাপাশি কর্মী এত কমলে কী ভাবে দেশ জুড়ে সংস্থা পরিষেবা দেবে, তা নিয়েও জল্পনা তৈরি হচ্ছে।

বিএসএনএলের স্বেচ্ছাবসর প্রকল্পের জন্য প্রায় ৬,৩০০ কোটি টাকা ও এমটিএনএলের ২১০০ কোটি টাকা খরচ হতে পারে। সূত্রের খবর, ডট ১০ বছরের বন্ড ইসু করে সেই খরচ তুলতে পারে। অন্য সূত্রের দাবি, কেন্দ্র নিজেই খরচ বহন করতে পারে বলে পিএমওর বৈঠকে ইঙ্গিত মিলেছে।



Tags:
VRS BSNLবিএসএনএল

আরও পড়ুন

Advertisement