Advertisement
২৭ এপ্রিল ২০২৪
post office

post office: ডাকঘর পুরো ডিজিটাল, কিন্তু পরিকাঠামো!

প্রত্যন্ত অঞ্চলের ডাকঘরকে সত্যি উন্নত করতে হলে পরিকাঠামো উন্নয়নেও জোর দেওয়া জরুরি।

ফাইল চিত্র।

ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০২ ফেব্রুয়ারি ২০২২ ০৬:৫১
Share: Save:

ডাকঘরের মাধ্যমে চলা কেন্দ্রীয় অর্থ মন্ত্রকের বিভিন্ন স্বল্প সঞ্চয় প্রকল্প শহর থেকে গ্রাম, সর্বত্র আমজনতার বড় অংশের অন্যতম ভরসা। কিন্তু ব্যাঙ্কের মতো আর্থিক পরিষেবার ওই ক্ষেত্রটির মানোন্নয়নে কখনওই তেমন জোর দেওয়া হয়নি বলে অভিযোগ। একাংশের দাবি, যেটুকু উন্নতি হয়েছে, তা-ও নির্দিষ্ট গণ্ডিতে সীমাবদ্ধ। এই পরিস্থিতিতে বাজেটে ডাকঘর আধুনিকীকরণের পরিকল্পনা এগিয়ে নিয়ে যাওয়ার প্রস্তাব দিলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। জানালেন, এ বছরেই দেশের ১.৫ লক্ষ ডাকঘরেই চালু হবে কোর ব্যাঙ্কিং সিস্টেম (সিবিএস), অর্থাৎ অনলাইনে সমস্ত তথ্য রাখা এবং ব্যবহার করার ব্যবস্থা। এমনকি নেট ব্যাঙ্কিং মারফত ডাকঘরের অ্যাকাউন্ট থেকে ব্যাঙ্কের অ্যাকাউন্টেও আর্থিক লেনদেন করার সুযোগ মিলবে। তবে সংশ্লিষ্ট মহলের একাংশের দাবি, শহরের বহু ডাকঘরেই এখন নেট সংযোগের লিঙ্ক না-থাকা এক বিরাট সমস্যা। ফলে প্রত্যন্ত অঞ্চলের ডাকঘরকে সত্যি উন্নত করতে হলে পরিকাঠামো উন্নয়নেও জোর দেওয়া জরুরি।

ডাক বিভাগের ওয়েস্ট বেঙ্গল সার্কল (পশ্চিমবঙ্গ, সিকিম, আন্দামান-নিকোবর) সূত্রের খবর, অল্প যে ক’টি ডাকঘরে সিবিএস চালু বাকি সেগুলিতেও মার্চের মধ্যে তা চালু হবে। অন্য দিকে নেট ব্যাঙ্কিং ব্যবস্থা চালু হলেও তা শুধু ডাকঘরের সেভিংস অ্যাকাউন্টের মধ্যেই সীমাবদ্ধ। নির্মলা এ দিন জানান, সমস্ত ডাকঘর সিবিএস-এর আওতায় এলে গ্রামীণ এলাকার মানুষের সুবিধা হবে। যে কোনও জায়গায় ডাকঘরের সেভিংস অ্যাকাউন্টের সুবিধা দিতে জোর দেওয়া হবে মোবাইল ব্যাঙ্কিং, এটিএম পরিষেবার উপরেও।

অর্থমন্ত্রীর প্রস্তাবকে স্বাগত জানিয়ে ডাকঘর কর্মীদের সংগঠন ন্যাশনাল ফেডারেশন অব পোস্টাল এমপ্লয়িজ়ের (এনএফপিই) সাধারণ সম্পাদক অসিত বঙ্গবাস বলেন, ‘‘ব্যাঙ্কের সঙ্গে ডাকঘরের অ্যাকাউন্টের নেট ব্যাঙ্কিং পরিষেবা যুক্ত হলে গ্রাহক উপকৃত হবেন। আমরাও চাই ডাকঘরের প্রযুক্তিগত উন্নয়ন। কিন্তু দেশের সর্বত্র এই ব্যবস্থা চালুর জন্য উপযুক্ত পরিকাঠামো ঠিক মতো ও দ্রুত গড়ে তোলা জরুরি। না-হলে আখেরে গ্রাহকের দুর্ভোগ বাড়বে।’’ তাঁর দাবি, এখন ইন্টারনেট সংযোগের (লিঙ্ক) সমস্যায় গ্রাহক ও কর্মীরা জেরবার। বহু অফিসে মাসের পর মাস লিঙ্ক থাকছে না। কর্মী সঙ্কটে ভুগছে ডাকঘরগুলি। তিন জনের জায়গায় কোনও ডাকঘর এক জন দিয়ে চলছে। তাই দরকার সমস্ত শূন্য পদ পুরণ ও উপযুক্ত পরিকাঠামো গড়া।

নির্মলা এ দিন একই সঙ্গে ডিজিটাল ব্যাঙ্কিং পরিষেবার সম্প্রসারণে জোর দিয়েছেন। জানিয়েছেন, দেশের ৭৫টি জেলায় বাণিজ্যিক ব্যাঙ্কগুলি ডিজিটাল ব্যাঙ্কিং কেন্দ্র খুলবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

post office
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE