Advertisement
১৭ জুলাই ২০২৪
SBI

খরচ বাড়ল বেসিক সেভিংস অ্যাকাউন্টে

স্টেট ব্যাঙ্ক জানিয়েছে, নানা পরিষেবার ক্ষেত্রে বেসিক সেভিংস ব্যাঙ্ক ডিপোজ়িট অ্যাকাউন্টের গ্রাহকদের ১৫-৭৫ টাকা চার্জ দিতে হবে।

—ফাইল চিত্র

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ৩০ জুন ২০২১ ০৬:৫৫
Share: Save:

যে সব সেভিংস ব্যাঙ্ক অ্যাকাউন্টে ন্যূনতম টাকা রাখার বাধ্যবাধকতা নেই (জ়িরো ব্যালান্স অ্যাকাউন্ট বা বেসিক সেভিংস অ্যাকাউন্ট), সেখানে বিভিন্ন পরিষেবা পেতে এ বার স্টেট ব্যাঙ্কের গ্রাহকদের আগের থেকে বেশি পয়সা গুনতে হবে। এমনিতে এই সব অ্যাকাউন্টে গ্রাহক সীমিত কিছু পরিষেবাই পান। যেমন, ব্যাঙ্কের শাখা বা এটিএম থেকে টাকা তোলা, চেকবই পাওয়া ইত্যাদি।

স্টেট ব্যাঙ্ক জানিয়েছে, নানা পরিষেবার ক্ষেত্রে এ বার বেসিক সেভিংস ব্যাঙ্ক ডিপোজ়িট (বিএসবিডি) অ্যাকাউন্টের গ্রাহকদের ১৫-৭৫ টাকা চার্জ দিতে হবে। সঙ্গে লাগবে জিএসটি। তবে এই নিয়ম তাদের সাধারণ সেভিংস ব্যাঙ্ক অ্যাকাউন্টের ক্ষেত্রে প্রযোজ্য হবে না। নতুন চার্জ বসবে ১ জুলাই থেকে।

দরিদ্র মানুষদের ব্যাঙ্কিং পরিষেবার আওতায় আনার জন্যই মূলত খোলা হয় বিএসবিডি অ্যাকাউন্ট। ফলে এই পরিষেবায় চার্জ বাড়িয়ে প্রশ্নের মুখে পড়েছে স্টেট ব্যাঙ্ক। এই বৃদ্ধি অযৌক্তিক বলে মন্তব্য করেছে মুম্বই আইআইটি পরিচালিত সমীক্ষা। তা বলছে, গরিবদের জন্য খোলা ১২ কোটি বিএসবিডি অ্যাকাউন্ট থেকে ২০১৫-২০২০ সালে পরিষেবা দিতে স্টেট ব্যাঙ্ক ৩০০ কোটি টাকা চার্জ নিয়েছে। ফলে এই বৃদ্ধি যুক্তিহীন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Bank Accounts SBI
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE