Advertisement
১৬ এপ্রিল ২০২৪
Oil And Gas Producers

তেল-গ্যাস সংস্থাকে জরিমানায় টানাপড়েন

নিয়ম অনুসারে প্রতিটি সংস্থার পর্ষদে এগ্‌জ়িকিউটিভ ডিরেক্টরের সমান সংখ্যক স্বাধীন ডিরেক্টর থাকতে হয়। পাশাপাশি, অন্তত এক জন মহিলা ডিরেক্টর থাকাও বাধ্যতামূলক।

An image of IOCL

—প্রতীকী চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৬ ফেব্রুয়ারি ২০২৪ ০৮:৪৫
Share: Save:

ডিরেক্টর নিয়োগের নিয়ম না মানার অভিযোগে ফের এক্সচেঞ্জগুলির জরিমানার মুখে পড়ল রাষ্ট্রায়ত্ত তেল-গ্যাস উৎপাদক সংস্থাগুলি। এ নিয়ে টানা তিনটি ত্রৈমাসিকে জরিমানা করা হল তাদের। যারা হল ইন্ডিয়ান অয়েল, ওএনজিসি, অয়েল ইন্ডিয়া, হিন্দুস্তান পেট্রোলিয়াম, গেল এবং ম্যাঙ্গালোর রিফাইনারি অ্যান্ড পেট্রোকেমিক্যালস। স্টক এক্সচেঞ্জেকে দেওয়া তথ্য বলছে, সব মিলিয়ে তাদের গত ত্রৈমাসিকে ৩২.৫ লক্ষ টাকা জরিমানা করা হয়েছে। যদিও এদের মধ্যে একাধিক সংস্থার দাবি, পর্ষদে ডিরেক্টর নিয়োগের দায়িত্ব সরকারের হাতে। ফলে তাদের এ ক্ষেত্রে ভূমিকা থাকে না। সংস্থার গাফিলতিও নেই। ইতিমধ্যেই কেন্দ্রের সঙ্গে নিয়োগ নিয়ে কথা হয়েছে। যে কারণে এই জরিমানা চাপানো ঠিক নয় বলেই জানিয়েছে তারা।

নিয়ম অনুসারে প্রতিটি সংস্থার পর্ষদে এগ্‌জ়িকিউটিভ ডিরেক্টরের সমান সংখ্যক স্বাধীন ডিরেক্টর থাকতে হয়। পাশাপাশি, অন্তত এক জন মহিলা ডিরেক্টর থাকাও বাধ্যতামূলক। বিএসই এবং এনএসই-কে আলাদা করে সংস্থাগুলি জানিয়েছে, তাদের ৫,৪২,৮০০ টাকা করে জরিমানা হয়েছে। এর মধ্যে ইন্ডিয়ান অয়েলের ক্ষেত্রে মহিলা স্বাধীন ডিরেক্টর নিয়োগ করা হয়নি। বাকিদের ক্ষেত্রে স্বাধীন ডিরেক্টরের সংখ্যা নিয়মের তুলনায় কম। সংশ্লিষ্ট মহলের একাংশের মতে, এমনিতেই রাষ্ট্রায়ত্ত সংস্থায় নিয়োগের ক্ষেত্রে গড়িমসির অভিযোগ বহু দিনের। তার উপরে এই ঘটনায় নিয়োগের দায়িত্ব যেহেতু কেন্দ্রের হাতে, ফলে সরকারের দিকে আঙুল ওঠার সম্ভাবনা। সংস্থাগুলির বক্তব্যও সে দিকেই নির্দেশ করে।

এর আগের দুই ত্রৈমাসিকেও জরিমানা হয়েছিল সংস্থাগুলির। দ্বিতীয় ত্রৈমাসিকে ইন্ডিয়ান অয়েল, ওএনজিসি, গেল, অয়েল ইন্ডিয়া, ভারত পেট্রোলিয়াম, হিন্দুস্তান পেট্রোলিয়াম এবং ইঞ্জিনিয়ার্স ইন্ডিয়া ছিল সেই তালিকায়। প্রতিটির উপরে ৫.৪২ লক্ষ টাকা করে জরিমানা করা হয়েছিল। গত এপ্রিল-জুন ত্রৈমাসিকে অবশ্য সেই অঙ্ক ছিল আলাদা আলাদা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Fine
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE