Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৩ ডিসেম্বর ২০২১ ই-পেপার

অবসরের পরের মাস থেকেই পিএফ পেনশন

প্রজ্ঞানন্দ চৌধুরী
কলকাতা ২৮ অক্টোবর ২০২০ ০৫:৩৭
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

কর্মী যে দিন চাকরি থেকে অবসর নেবেন, সে দিনই হাতে পাবেন প্রভিডেন্ট ফান্ডের পেনশন পাওয়ার নথি বা পিপিও (পেনশন পেমেন্ট অর্ডার)। অবসর নেওয়ার পরের মাস থেকে পেনশন চালুর সুবিধা দিতে এই ব্যবস্থা কার্যকর করতে উদ্যোগী হয়েছে প্রভিডেন্ট ফান্ড দফতর।

আপাতত কিছু বড় সংস্থায় এই পরিষেবা চালু হচ্ছে। তবে সমস্ত সংস্থার কর্মীরাই যাতে দ্রুত ওই সুবিধা পান, তার প্রস্তুতি নিচ্ছেন পিএফ কর্তৃপক্ষ। এখন পিএফের আওতাভুক্ত সংস্থার কর্মীরা অবসরের বেশ কয়েক মাস পরে পেনশন পেতে শুরু করেন। সংস্থা থেকে পেনশনের জন্য নির্দিষ্ট ফর্ম পিএফ দফতরে পাঠানো এবং তার পর সেখানে পেনশনের হিসেব কষতেই ওই সময় লাগে।

কিন্তু এমপ্লয়িজ় প্রভিডেন্ট ফান্ডের আঞ্চলিক কমিশনার নবেন্দু রায়ের দাবি, ‘‘তথ্যপ্রযুক্তিকে কাজে লাগিয়ে পিএফের সব হিসেব চটজলদি তৈরির বিষয়টি কার্যকর হয়েছে। তাই এখন অবসরের দিনেই পেনশনের কাগজ সংশ্লিষ্ট কর্মীর হাতে তুলে দেওয়া সম্ভব। তবে এর জন্য সংস্থাগুলির সহযোগিতা জরুরি।’’

Advertisement

আরও পড়ুন: সুদের নির্দেশ কার্যকর করতে ৯ দিন সময়

পেনশনের যোগ্যতা

• কর্মীর বয়স ৫৮ বছর হতে হবে।
• ৫০-৫৭ বছর বয়সে অবসর নিলে বা চাকরি ছাড়লেও মিলবে পেনশন। সে ক্ষেত্রে ৫৮ বছর বয়স হলে যে পেনশন পাওয়ার কথা, তা থেকে প্রতি বছরের জন্য ৪% কমিয়ে হিসেব হবে।
• কমপক্ষে ১০ বছর পেনশন খাতে টাকা জমা পড়তে হবে।

পিএফের আধিকারিক দেবাশিস সেন বলেন, ‘‘আপাতত আমরাই কিছু বড় সংস্থায় কোন কর্মী কবে অবসর নিচ্ছেন তার তালিকা তৈরি করে সংস্থাগুলির কাছে পেনশনের আবেদনপত্র-সহ সমস্ত নথি চেয়ে পাঠাচ্ছি। তার ভিত্তিতে পিপিও তৈরি করে নতুন নিয়ম চালু হচ্ছে।

আরও পড়ুন: বদল ইন্ডেনের গ্যাস বুকিংয়ের ব্যবস্থায়

হিসেবের ফর্মুলা

• যত দিন পেনশন অ্যাকাউন্টে টাকা জমা পড়েছে X চাকরির শেষ ৬০ মাসের গড় বেতন / ৭০।
• চাকরির মেয়াদ ২০ বছর বা তার বেশি হলে অতিরিক্ত ২ বছরের গড় বেতন যোগ করে হিসেব হবে।
• গত ১৬.১১.১৯৯৫-এর আগে থেকে কেউ চাকরি করলে তার মেয়াদের ভিত্তিতেও কিছু টাকা বাড়তি যোগ করে মোট পেনশন স্থির হবে।

কালই রাজ্যের কয়েকটি সংস্থায় অবসর নিতে চলা কিছু কর্মীর হাতে পেনশনের কাগজ তুলে দেব। সমস্ত সংস্থা যাতে এমন কর্মীদের তালিকা আমাদের দফতরে নিয়মিত পাঠায়, সেই ব্যবস্থা চালুর কথাও ভাবা হচ্ছে।’’ তিনি বলেন, কর্মীরাও তাঁদের পেনশন সংক্রান্ত নথি অবসরের কিছু দিন আগেই পিএফ দফতরে পাঠানোর অনুরোধ করতে পারেন সংস্থা কর্তৃপক্ষকে। অবসরের দিন ১৫ আগে সেগুলি পেলেই চলবে।

আরও পড়ুন

Advertisement