×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১৯ মে ২০২১ ই-পেপার

টাটা মামলায় আর্জি এ বার সরকারের

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ২৪ ডিসেম্বর ২০১৯ ০১:৩৮
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

গত সপ্তাহে টাটা সন্সের চেয়ারম্যান পদে সাইরাস মিস্ত্রিকে ফেরাতে নির্দেশ দিয়েছিল এনসিএলএটি। বলেছিল, টাটা গোষ্ঠীর হোল্ডিং সংস্থাটিকে ‘পাবলিক কোম্পানি’ থেকে ‘প্রাইভেট কোম্পানিতে’ পরিণত করার সিদ্ধান্ত ‘বেআইনি’ ও নিয়মবিরুদ্ধ। এতে সংখ্যালঘু শেয়ারহোল্ডারদের কথা মাথায় রাখা হয়নি। আপিল আদালত নির্দেশ দেয়, অবিলম্বে যেন টাটা সন্সকে পাবলিক সংস্থায় পরিণত করে কোম্পানি বিষয়ক মন্ত্রকের অধীনে থাকা রেজিস্ট্রার অব কোম্পানিজ় (আরওসি)। সেই রায় খতিয়ে দেখতে এনসিএলএটির দ্বারস্থ হল আরওসির মুম্বই শাখা। একই সঙ্গে তাদের আর্জি, আগামী দিনে এই মামলায় তাদেরও শরিক হিসেবে ধরা হোক।

সোমবার আর্জিতে আরওসি-র দাবি, কেন্দ্রের কোম্পানি আইনের শর্ত মেনেই টাটা সন্সকে প্রাইভেট কোম্পানিতে বদলে সায় দেওয়া হয়। তখন তাতে স্থগিতাদেশ দেওয়া হয়নি। তাই নিজেদের রায় থেকে ‘বেআইনি’ শব্দটি বাদ দিক এনসিএলএটি। আরওসির সাহায্যে তড়িঘড়ি এই বদল হয়েছিল, সেই বক্তব্যেও আপত্তি জানিয়েছে আরওসি। ২ জানুয়ারি এই আর্জির শুনানির দিন ধার্য হতে পারে।

২০১৬ সালের ২৪ অক্টোবর মিস্ত্রিকে চেয়ারম্যান পদ থেকে সরানোর পরে প্রাইভেট সংস্থায় পরিণত হতে আর্জি জানায় টাটা সন্স। শেয়ারহোল্ডারদের সায় পায় ২০১৭ সালের সেপ্টেম্বরে। তার আগে ১৯৭৫ সালের ১ ফেব্রুয়ারি থেকে পাবলিক সংস্থা হিসেবেই পরিচিত ছিল টাটা গোষ্ঠীর হোল্ডিং সংস্থাটি।

Advertisement
Advertisement