Advertisement
৩০ এপ্রিল ২০২৪
SHARE MARKET

বাজারে আসছে টাটা গোষ্ঠীর আইপিও, মুখিয়ে আছেন বিনিয়োগকারীরা

এই আইপিও কিনতে ইচ্ছুক বিনিয়োগকারীরা ২২ নভেম্বর থেকে ২৩ নভেম্বরের মধ্যে এই আইপিও-তে বিনিয়োগ করতে পারেন।

TATA TECHNOLOGIES IPO.

—প্রতীকী ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
শেষ আপডেট: ২২ নভেম্বর ২০২৩ ১১:২৮
Share: Save:

বাজারে আসছে টাটা টেকনোলজিসের আইপিও। আর সেই আইপিও নিয়ে বিনিয়োগকারীদের মধ্যে উৎসাহ তুঙ্গে। সংস্থার ঘোষণা অনুযায়ী আগামী ২২ নভেম্বর খুলছে আইপিও। সম্প্রতি তারা শেয়ারের প্রাইস ব্যান্ডও ঘোষণা করেছে। টাটা টেকনোলজিসের শেয়ার প্রতি মূল্য নির্ধারণ করা হয়েছে ৪৭৫ থেকে ৫০০ টাকা। আবেদনকারীরা ন্যূনতম ৩০টি শেয়ার কেনার জন্য আবেদন করতে পারবেন। আরও সহজ ভাবে বললে, অন্তত ১৫ হাজার টাকা বিনিয়োগ করতে হবে লগ্নিকারীদের। শেয়ারের অভিহিত মূল্য ইক্যুইটি শেয়ার প্রতি ২ টাকা।

এই আইপিও কিনতে ইচ্ছুক বিনিয়োগকারীরা ২২ নভেম্বর থেকে ২৩ নভেম্বরের মধ্যে এই আইপিও-তে বিনিয়োগ করতে পারেন। তবে, অ্যাঙ্কর বিনিয়োগকারীদের জন্য ২১ নভেম্বর আইপিও খোলা ছিল। সংস্থার তরফে জানানো হয়েছে, এই আইপিওটি সম্পূর্ণ ভাবে ‘অফার ফর সেল’-এর মাধ্যমে চালু করা হবে। এই পরিস্থিতিতে টাটা মোটরস, টাটা ক্যাপিটাল গ্রোথ ফান্ড-১ এবং আলফা টিসি হোল্ডিং এই ইস্যুর মাধ্যমে তাদের শেয়ার বিক্রি করবে বলে জানানো হয়েছে।

টাটা গোষ্ঠীর এইআইপিওতে ৫০ শতাংশ শেয়ার সংরক্ষিত করা হয়েছে প্রতিষ্ঠানের সঙ্গে যুক্ত থাকা ক্রেতাদের জন্য। অন্য দিকে ১৫ শতাংশ শেয়ার প্রতিষ্ঠানের সঙ্গে যুক্ত নন এমন ক্রেতাদের জন্য সংরক্ষিত করা হয়েছে। ৩৫ শতাংশ শেয়ার সংরক্ষিত করা হয়েছে খুচরো বিনিয়োগকারীদের জন্য। টাটা মোটর্সের শেয়ারহোল্ডারদের জন্য সংরক্ষিত করা ইক্যুয়িটির সংখ্যা ৬,০৮৫,০২৭টি এবং কর্মচারীদের জন্য সংরক্ষিত করা ইক্যুয়িটির সংখ্যা ২,০২৮,৩৪২টি।

পরিসংখ্যান বলছে, বিগত কয়েক বছরে শেয়ার বাজারে বেশ ভাল রিটার্ন দিয়েছে টাটা গোষ্ঠির শেয়ার। তাই বিশেষজ্ঞদের মতে এই শেয়ারটিও বেশ ভাল রিটার্ন দিতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Share Market News Share Market TATA IPO
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE