Advertisement
০১ মে ২০২৪
Spam Calls And Messages

মার্চের মধ্যে ডিএনডি সব অ্যান্ড্রয়েডে

ভারতে দিনে ৫০ লক্ষ ভুয়ো কলের অভিযোগ তাঁরা পান বলে অনুষ্ঠানে জানিয়েছেন তথ্যপ্রযুক্তি সংস্থা ট্রুকলারের সিইও এবং সহ-প্রতিষ্ঠাতা অ্যালেন মামেদি।

An image of spam

—প্রতীকী চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২২ নভেম্বর ২০২৩ ০৫:২৫
Share: Save:

অবাঞ্ছিত ফোন এবং এসএমএসের অভিযোগ জানাতে গ্রাহকদের জন্য বিশেষ ডু নট ডিস্টার্ব (ডিএনডি) অ্যাপ এনেছে ট্রাই। মার্চের মধ্যেই তা সমস্ত ধরনের অ্যান্ড্রয়েড ফোনের উপযুক্ত হয়ে উঠবে বলে মঙ্গলবার এক অনুষ্ঠানে জানালেন টেলিকম নিয়ন্ত্রকটির সচিব ভি রঘুনন্দন। অ্যাপল এখনও আই ফোনের ক্ষেত্রে এই অ্যাপের মাধ্যমে ব্যবহারকারীর ফোন কলের তথ্য দিতে রাজি হয়নি। তাদের সঙ্গে কথা চলছে।

প্রযুক্তির যত উন্নতি হচ্ছে, ততই বাড়ছে এই ধরনের ভুয়ো ফোন এবং এসএমএস। যা নিয়ে কার্যত অতিষ্ঠ সাধারণ মানুষ। এ ভাবে মোবাইল ও বিদ্যুতের সংযোগ কেটে দেওয়ার হুমকি দিয়ে কিংবা ব্যাঙ্ক অ্যাকাউন্ট বন্ধ হয়ে যাবে বলে আশঙ্কার কথা জানিয়ে গ্রাহকের তথ্য এবং টাকা-পয়সা হাতানোর ঘটনাও সামনে এসেছে। এই পরিস্থিতি থেকে গ্রাহককে স্বস্তি দিতেই ডিএনডি অ্যাপ চালু করেছে ট্রাই।

রঘুনন্দন বলেন, অ্যাপ চালুর পরে ভুয়ো ফোন কমেছে। তবে এতে কিছু প্রযুক্তিগত সমস্যা রয়েছে। তাই বহু ব্যবহারকারী অভিযোগ জানাতে পারছেন না বলে খবর আসছে। সেই সমস্যা কাটাতে একটি সংস্থাকে নিযুক্ত করেছেন তাঁরা। আশা, চার মাসের মধ্যে সমস্যা মিটে সব অ্যান্ড্রয়েড ফোনে এই অ্যাপ চালু হবে। এই ক্ষেত্রে সরকারি-বেসরকারি ক্ষেত্রকে হাত মিলিয়ে কাজের বার্তাও দেন সচিব।

ভারতে দিনে ৫০ লক্ষ ভুয়ো কলের অভিযোগ তাঁরা পান বলে অনুষ্ঠানে জানিয়েছেন তথ্যপ্রযুক্তি সংস্থা ট্রুকলারের সিইও এবং সহ-প্রতিষ্ঠাতা অ্যালেন মামেদি। তাঁর অভিযোগ, কৃত্রিম মেধার মতো প্রযুক্তির সাহায্য নিয়ে শিশুদের গলা নকল করে বাবা-মায়ের থেকে টাকা আদায় করারও চেষ্টা হচ্ছে। আগে মূলত বয়স্করা ফোন-প্রতারণার শিকার হতেন, এখন হচ্ছেন তরুণ প্রজন্মও। এই ধরনের ঘটনা রোখাই তাঁদের সামনে বড় চ্যালেঞ্জ বলে দাবি মামেদির।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE