Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Tax

Provident Fund: প্রভিডেন্ড ফান্ডে কর্মীর করমুক্ত অবদানের সীমা দ্বিগুণ করতে পারে কেন্দ্র

২০২০-২১ বাজেটে সব ধরনের কর্মীর ক্ষেত্রে এই সীমা নির্ধারণ করা হয় আড়াই লক্ষ টাকা পর্যন্ত। আসন্ন বাজেটে এর পরিমাণ বাড়ানো হতে পারে।

ফাইল ছবি

ফাইল ছবি

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২২ জানুয়ারি ২০২২ ২০:১৯
Share: Save:

আসন্ন বাজেটে প্রভিডেন্ট ফান্ডের ক্ষেত্রে কর্মীর করমুক্ত অবদানের সীমা দ্বিগুণ করা হতে পারে বলে সূত্রে জানা গিয়েছে। গত কেন্দ্রীয় বাজেটে ছাড়ের সীমা আড়াই লক্ষ টাকা পর্যন্ত রাখা হয়েছিল। তবে এবার এই সীমা দ্বিগুণ করা হতে পারে বলে মনে করা হচ্ছে।

২০২০-২১ বাজেটে সব ধরনের কর্মীর ক্ষেত্রে এই সীমা নির্ধারণ করা হয় আড়াই লক্ষ টাকা পর্যন্ত। পরে অবশ্য অর্থ বিলে সংশোধনী এনে যে ক্ষেত্রে প্রভিডেন্ট ফান্ডে নিয়োগকারীর কোনও অবদান নেই, তার কর ছাড়ের সীমা পাঁচ লক্ষ টাকা পর্যন্ত বাড়ানো হয়। ওয়াকিবহাল মহলের মতে, এর ফলে স্বল্প সংখ্যক সরকারি কর্মীরা উপকৃত হন।

তবে এবার যাতে সব ধরনের কর্মীরা এই কর ছাড়ের সুবিধা নিতে পারেন তার জন্য এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে সূত্রে জানা গিয়েছে। এ নিয়ে সরকারের কাছে প্রস্তাবও এসেছে। সেই প্রস্তাবে বলা হয়েছে, সরকারের এই প্রভিডেন্ট ফান্ড সংক্রান্ত কর নীতিতে সুবিধা পাচ্ছেন কিছু স্বল্প সংখ্যক সরকারি কর্মীরা । তাই নীতিতে বদল করে বৈষম্য দূর করতে পারে কেন্দ্র।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Tax PF Budget
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE