Advertisement
২৬ ফেব্রুয়ারি ২০২৪

ভর্তুকি-কাঁটা মানছেন তেওটিয়াও

সংশ্লিষ্ট মহলের দাবি, ধোঁয়াশার এই ভর্তুকি কাঁটা যে ডব্লিউটিও-তে ভারতকে ভোগাতে পারে, তা বিলক্ষণ আঁচ করছেন তেওটিয়া।

রীতা তেওটিয়া

রীতা তেওটিয়া

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২০ জুলাই ২০১৮ ০৪:০৯
Share: Save:

বিশ্ব বাণিজ্য সংস্থায় (ডব্লিউটিও) আমেরিকার নালিশ ছিল, ভারত রফতানিতে বিপুল ভর্তুকি দেয়। ফলে বিদেশে কম দামে পণ্য বেচতে পারেন রফতানিকারীরা। তাতেই মার খান মার্কিন উৎপাদনকারী। বৃহস্পতিবার বণিকসভা আইসিসি-র সভায় বাণিজ্য সচিব রীতা তেওটিয়া সেই অভিযোগকে ভিত্তিহীন বললেন। তাঁর দাবি, আদতে ওই সুবিধাগুলি সব ক্ষেত্রে ভর্তুকি নয়। তবে তেমনই মেনে নিলেন যে, কিছু সুবিধা দেওয়ার ক্ষেত্রে ধোঁয়াশা আছে। যা কাটাতে উদ্যোগী হবে ভারত। নইলে অসুবিধায় পড়তে হতে পারে আন্তর্জাতিক বাণিজ্যের মঞ্চে।

সংশ্লিষ্ট মহলের দাবি, ধোঁয়াশার এই ভর্তুকি কাঁটা যে ডব্লিউটিও-তে ভারতকে ভোগাতে পারে, তা বিলক্ষণ আঁচ করছেন তেওটিয়া। তাই এক দিকে ভারতীয় রফতানিকারীদের দেওয়া সব সুবিধা যে প্রকৃত অর্থে ভর্তুকি নয়, তা বলেছেন। অন্য দিকে বার্তা দিয়েছেন ভর্তুকি নিয়ে ধোঁয়াশা কাটানোর। বিশেষত তা দেওয়ার জন্য ডব্লিউটিওর বিধিতে মাথা পিছু আয়ের যে সর্বোচ্চ সীমা রয়েছে, সেটি যেহেতু ইতিমধ্যেই পেরিয়েছে ভারত। তেওটিয়ার ইঙ্গিত, এ নিয়ে ডব্লিউটিওতে আমেরিকার সঙ্গে বাণিজ্যে বিরোধে হারের সম্ভাবনাও একেবারে উড়িয়ে দেওয়া যায় না।’’ তবে তাঁর দাবি, কিছু পণ্য রফতানিতে এই আশঙ্কা থাকলেও, পরিষেবা রফতানি ডব্লিউটিওর আওতায় নয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE