Advertisement
২০ এপ্রিল ২০২৪
RBI

RBI: আর্থিক ক্ষেত্রে প্রযুক্তি সংস্থা, সতর্কবার্তা শীর্ষ ব্যাঙ্কের

অনেকেই চেষ্টা করছে নিজে কিংবা দেশীয় সংস্থার সঙ্গে গাঁটছড়া বেঁধে ঋণ-সহ বিভিন্ন আর্থিক পরিষেবার বাজারে নিজেদের প্রভাব বাড়াতে।

ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
মুম্বই শেষ আপডেট: ০২ জুলাই ২০২২ ০৬:১০
Share: Save:

গুগল, ফেসবুকের মতো বড় প্রযুক্তি সংস্থাগুলি ভারতের আর্থিক ক্ষেত্রে পা রেখেছে। অনেকেই চেষ্টা করছে নিজে কিংবা দেশীয় সংস্থার সঙ্গে গাঁটছড়া বেঁধে ঋণ-সহ বিভিন্ন আর্থিক পরিষেবার বাজারে নিজেদের প্রভাব বাড়াতে। এই প্রবণতা দেশের আর্থিক স্থিতিশীলতার পক্ষে ঝুঁকিপূর্ণ বলে মন্তব্য করল রিজ়ার্ভ ব্যাঙ্ক। তাদের ব্যাখ্যা, অন্যান্য আর্থিক সংস্থার সঙ্গে তাদের সম্পর্কের জটিলতাই সেই ঝুঁকির কারণ। সংশ্লিষ্ট নিয়ন্ত্রকদের ব্যক্তিগত তথ্যের নিরাপত্তা, সাইবার নিরাপত্তা, গ্রাহক সুরক্ষা এবং প্রতিযোগিতার পরিবেশ রক্ষার ব্যাপারে সচেতন থাকতে হবে।

সম্প্রতি ২৫তম আর্থিক স্থিতিশীলতা রিপোর্ট প্রকাশ করেছে রিজ়ার্ভ ব্যাঙ্ক। সেখানে জানানো হয়েছে, বড় প্রযুক্তি সংস্থাগুলির আর্থিক বাজারের অংশীদারি দ্রুত বাড়ানোর ক্ষমতা রয়েছে। ২০২০ সালে দেশের আর্থিক প্রযুক্তির বাজারের আয়তন ছিল ৫০০০-৬০০০ কোটি ডলার। ২০২৫ সালে তা বেড়ে ১৫,০০০ কোটি ডলারে পৌঁছতে পারে। শীর্ষ ব্যাঙ্কের বক্তব্য, এই অবস্থায় উদ্ভাবন ও ঝুঁকির ভারসাম্য রক্ষার দায়িত্ব নিয়ন্ত্রকগুলির। তার জন্য আর্থিক প্রযুক্তি ক্ষেত্র-সহ সংশ্লিষ্ট সমস্ত পক্ষের সঙ্গে নিবিড় যোগাযোগের মাধ্যমে প্রয়োজনীয় নীতি তৈরি করতে হবে তাদের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

RBI Business economy
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE