×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১৮ জুন ২০২১ ই-পেপার

ভারতে পা রাখছে টেসলা, কর্নাটকে তৈরি হচ্ছে বিশাল কারখানা

সংবাদ সংস্থা
বেঙ্গালুরু ১৩ জানুয়ারি ২০২১ ১৩:১৫
ইলেকট্রিক গাড়ি প্রস্তুতকারক সংস্থা টেসলা।

ইলেকট্রিক গাড়ি প্রস্তুতকারক সংস্থা টেসলা।

আমেরিকার ইলেকট্রিক গাড়ি প্রস্তুতকারক সংস্থা টেসলা এ বার পা রাখছে ভারতে। কর্নাটকের বেঙ্গালুরুতে টেসলা ইন্ডিয়া মোটরস অ্যান্ড এনার্জি প্রাইভেট লিমিটেড হিসাবে তারা নাম নথিভুক্তও করিয়েছে। এর পরই কর্নাটক এবং ভারতে টেসলা সিইও তথা এই মুহূর্তে বিশ্বের সবথেকে ধনী ব্যক্তি এলন মাস্ককে স্বাগত জানিয়েছেন কর্নাটকের মুখ্যমন্ত্রী বিএস ইয়েদুরাপ্পা।

আমেরিকার গাড়ি প্রস্তুতকারক সংস্থার বেঙ্গালুরুতে রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট ইউনিট তৈরির খবর নিশ্চিত করে টুইট করেছেন কর্নাটকের মুখ্যমন্ত্রী। সেখানে তিনি লিখেছেন, ‘গ্রিন মোবিলিটির দিকে ভারতের যাত্রাকে নেতৃত্ব দিচ্ছে কর্নাটক। ইলেকট্রিক গাড়ি প্রস্তুতকারক সংস্থা টেসলা ভারতে কাজ শুরু করবে। বেঙ্গালুরুতে আর অ্যান্ড ডি ইউনিটও তৈরি হবে। আমি এলন মাস্ককে ভারত এবং কর্নাটকে স্বাগত জানাই'।

জানা গিয়েছে, কর্নাটক সহ পাঁচটি রাজ্য সরকারের সঙ্গে যোগাযোগ রাখছে টেসলা কর্তৃপক্ষ। এই তালিকায় রয়েছে মহারাষ্ট্র, অন্ধ্রপ্রদেশ, গুজরাত, তামিলনাড়ু। গত বছরই ভারতের বাজারে প্রবেশের কথা ঘোষণা করেছিলেন টেসলা সিইও। ‘ইন্ডিয়া ওয়ান্টস টেসলা’ লেখা একটি টি-শার্ট মেসেজের জবাবে এলন মাস্ক লিখেছিলেন, ‘পরের বছর নিশ্চিত’। তার পর ৮ জানুয়ারি ভারতে নথিভুক্ত হল বিশ্বের সবথেকে ধনী ব্যক্তির সংস্থার নাম।

Advertisement

যদিও টেসলা আসার খবর ইয়েদুরাপ্পার টুইট করে জানানোর পর মিম এবং জোকসে ভরে গিয়েছে সোশ্যাল মিডিয়া। টেসলার তৈরি উন্নত প্রযুক্তির গাড়ি ভারতের রাস্তায় কতটা কার্যকরী, তা নিয়ে বিভিন্ন মিম ছড়িয়ে পড়েছে সোশ্যাল মিডিয়ায়। টেসলার তৈরি বিভিন্ন গাড়ির ‘অটো ড্রাইভ’ মোড এ দেশে রাস্তায় সম্ভব কি না, তা নিয়েও সন্দেহ প্রকাশ করেছেন নেটাগরিকদের একাংশ। দেখুন সেই পোস্ট—




Advertisement