Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৮ জানুয়ারি ২০২২ ই-পেপার

Indian economy: দশক শেষে ভারত তৃতীয়, বলছে রিপোর্ট

শুক্রবার আইএইচএস মার্কিটের রিপোর্ট বলেছে, এই গতিতে চললে ২০৩০ সালের মধ্যে দেশের অর্থনীতি বহরে ছাপাবে জাপানকে।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ০৮ জানুয়ারি ২০২২ ০৮:০৫
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

গত অর্থবর্ষের সঙ্কোচনের খাদ থেকে উঠে এসে গতি বাড়াচ্ছে ভারতীয় অর্থনীতি। শুক্রবার আইএইচএস মার্কিটের রিপোর্ট বলেছে, এই গতিতে চললে ২০৩০ সালের মধ্যে দেশের অর্থনীতি বহরে ছাপাবে জাপানকে। সে ক্ষেত্রে এশিয়ার দ্বিতীয় ও বিশ্বের তৃতীয় বৃহত্তম অর্থনীতি হবে ভারত। জিডিপির মাপ দাঁড়াবে ৮.৪ লক্ষ কোটি ডলার। এখন যা ২.৭ লক্ষ কোটি।

এই প্রেক্ষিতে সংশ্লিষ্ট মহল অবশ্য মনে করাচ্ছে, কেন্দ্র একটা সময়ে ২০২২ সালের মধ্যে ভারতকে ৫ লক্ষ কোটি ডলারের অর্থনীতি হিসেবে গড়ে তোলার পরিকল্পনা করেছিল। কিন্তু তার পরেই শুরু হয় করোনা সংক্রমণ এবং লকডাউন। তার পর থেকে বিশ্ব তথা ভারতের অর্থনীতিকে উপর্যুপরি ঢেউ সামলাতে হচ্ছে। দরজায় করোনার তৃতীয় ঢেউ। ফলে আগামী ন’বছরে এমন কত ধাক্কার মোকাবিলা করতে হবে তা এখনই বলা শক্ত। সে ক্ষেত্রে এখন যে হিসাবই কষা হোক না কেন, দীর্ঘ মেয়াদে অর্থনীতির অভিমুখ কোন দিকে হবে তা বলা কঠিন।

এখন ভারত বিশ্বের ষষ্ঠ বৃহত্তম অর্থনীতি। আমেরিকা, চিন, জাপান, জার্মানি এবং ব্রিটেনের পরে। আইএইচএস মার্কিটের পূর্বাভাস, চলতি অর্থবর্ষে ভারতের জিডিপি বাড়বে ৮.২% হারে। যা কিনা আবার জাতীয় পরিসংখ্যান দফতরের পূর্বাভাসের তুলনায় অনেকটাই কম। পরের বছর ৬.৭%। রিপোর্টে বলা হয়েছে, এই অগ্রগতির পিছনে যে সমস্ত বিষয় কাজ করবে তার প্রথম সারিতে রয়েছে এ দেশের বিশাল এবং ক্রমবর্ধমান মধ্যবিত্ত শ্রেণি। যাদের হাত ধরেই বেড়ে চলেছে চাহিদা ও বিক্রিবাটা। তার ফলেই ভারত হয়ে উঠেছে লগ্নির অন্যতম প্রধান গন্তব্য।

Advertisement

আরও পড়ুন

Advertisement