Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৫ জানুয়ারি ২০২২ ই-পেপার

বৈদ্যুতিকে সম্ভাবনা, তবে গবেষণা জরুরি

উল্লেখ্য, দূষণ ও তেল আমদানির খরচ কমানোর জোড়া লক্ষ্য পূরণে বৈদ্যুতিক গাড়ির উপর কয়েক বছর ধরেই জোর দিচ্ছে কেন্দ্র। এ নিয়ে কম বিতর্ক হয়নি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ০৩ অক্টোবর ২০১৯ ০৪:৫৩
প্রতীকী ছবি

প্রতীকী ছবি

বিশ্বে বৈদ্যুতিক গাড়ির অন্যতম বৃহৎ বাজার হয়ে ওঠার সম্ভবনা রয়েছে ভারতের। এমনই দাবি ওয়ার্ল্ড ইকনমিক ফোরাম ও ওলা মোবিলিটি ইনস্টিটিউটের যৌথ রিপোর্টে। তবে একই সঙ্গে তারা বলেছে, এমন গাড়ি কেনা ও তা চালানোর খরচ চড়া হওয়ায় এ দেশে সেগুলির চাহিদার গতি এখনও শ্লথ। তাই গবেষণা খাতে দীর্ঘমেয়াদি লগ্নির পাশাপাশি সরকারি সহযোগিতা ও দিশা অত্যন্ত জরুরি বলেও জানিয়েছে ওই রিপোর্ট।

উল্লেখ্য, দূষণ ও তেল আমদানির খরচ কমানোর জোড়া লক্ষ্য পূরণে বৈদ্যুতিক গাড়ির উপর কয়েক বছর ধরেই জোর দিচ্ছে কেন্দ্র। এ নিয়ে কম বিতর্ক হয়নি। গাড়ি শিল্পের অভিযোগ ছিল, তাড়াহুড়ো করে কোনও স্পষ্ট দিশা ছাড়াই কেন্দ্রীয় মন্ত্রীরা দেশের রাস্তায় শুধুই বৈদ্যুতিক গাড়ি চালানোর দিনক্ষণ যে ভাবে বেঁধে দিচ্ছেন, তা বাস্তবসম্মত নয়। পরে অবশ্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সকলকে এ নিয়ে আশ্বস্ত করেন।

ওই রিপোর্টে বলা হয়েছে বিহার, দিল্লি, কর্নাটক, কেরল, তামিলনাড়ুর মতো ১০টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চল বৈদ্যুতিক গাড়ির ব্যবহার বাড়ানো নিয়ে উল্লেখযোগ্য কাজ করছে।

Advertisement

এ ধরনের গাড়ির ক্ষেত্রে সরকারের উদ্যোগের জেরে বিশ্বে বৈদ্যুতিক গাড়ির ক্ষেত্রে অন্যতম বাজার হয়ে উঠতে পারে। তবে খরচের প্রসঙ্গে তাদের বক্তব্য, গবেষণা কেন্দ্রগুলিতে অনুদান বাড়াতে হবে। তা হলে গবেষণা ও গাড়ির উৎপাদনও গতি পাবে।

আরও পড়ুন

Advertisement