Advertisement
২৭ এপ্রিল ২০২৪
tea auction

চা নিলামের নতুন নিয়ম

দাম ও জোগানে স্বচ্ছতা আনতে নিলামে চা বিক্রি (পাইকারি) চালু হয়। যাকে বলে ‘ইংরেজি মডেল’। এখন তা চলে বৈদ্যুতিন পদ্ধতিতে। প্রথা মাফিক, উত্তরবঙ্গ ও অসমের চা বলয় উত্তর ভারত।

A Photograph of Tea

পশ্চিমবঙ্গ এবং অসমের তিনটি কেন্দ্রে নতুন পদ্ধতিতে চায়ের নিলাম শুরু হচ্ছে। তবে, গোড়ায় এতে থাকছে না দার্জিলিং চা। ফাইল ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৬ মার্চ ২০২৩ ০৮:২৭
Share: Save:

দক্ষিণ ভারতের পরে আগামী সপ্তাহে পশ্চিমবঙ্গ এবং অসমের তিনটি কেন্দ্রে নতুন পদ্ধতিতে চায়ের নিলাম শুরু হচ্ছে। টি বোর্ড সূত্রের খবর, ২১ মার্চ গুয়াহাটিতে এবং পরের দিন কলকাতা ও শিলিগুড়িতে তা চালু হবে। তবে গোড়ায় এতে থাকছে না দার্জিলিং চা।

দাম ও জোগানে স্বচ্ছতা আনতে নিলামে চা বিক্রি (পাইকারি) চালু হয়। যাকে বলে ‘ইংরেজি মডেল’। এখন তা চলে বৈদ্যুতিন পদ্ধতিতে। প্রথা মাফিক, উত্তরবঙ্গ ও অসমের চা বলয় উত্তর ভারত। সেখানে চারটি নিলাম কেন্দ্র কলকাতা, শিলিগুড়ি, গুয়াহাটি, জোরহাট। দক্ষিণ ভারতের নিলাম কেন্দ্র কোচি, কুন্নুড়, কোয়ম্বত্তুর। বছরখানেক আগে দক্ষিণ ভারতে কার্যকর হয় জাপানের নিলাম ব্যবস্থার সূত্র ধরে তৈরি ‘ভারত অকশন’। সেটাই শুরু হচ্ছে উত্তর ভারতে। সংশ্লিষ্ট মহলের মতে, পুরনো ব্যবস্থায় নিলাম শুরুর পরে নমুনার জন্য প্রথম বার দর দেওয়া যায়। কিন্তু নতুনে আগেই তা ক্রেতাদের জানাতে হবে। তার ভিত্তিতে তাঁরা নিলামে অংশ নেবেন। বোর্ডের দাবি, এতে প্রক্রিয়া স্বচ্ছ হবে। দ্রুত হবে লেনদেন।

সূত্রের খবর, এই ব্যবস্থা স্থিতিশীল না হওয়া পর্যন্ত দার্জিলিং চা বাদ, যাতে দামে বিরূপ প্রভাব না পড়ে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

tea auction Tea leaves guwahati Kolkata Tea
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE