Advertisement
২৫ জুন ২০২৪
Gautam Adani

সংবাদ সংস্থাকেও কিনল আদানিরা

এই অধিগ্রহণের কথা সংস্থা জানিয়েছে শেয়ার বাজার কর্তৃপক্ষকে। আইএএনএস হাতে নেওয়ার ফলে এএমজি মিডিয়া মোট তিনটি সংবাদ মাধ্যম সংস্থার মালিকানা পেল।

An Image Of Gautam Adani

গৌতম আদানি। —ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৭ ডিসেম্বর ২০২৩ ০৬:১৬
Share: Save:

গত বছর মার্চে আর্থিক বিষয়ক খবরের পোর্টাল বিকিউ প্রাইম পরিচালনাকারী সংস্থা কুইন্টিলিয়ন বিজ়নেস মিডিয়াকে অধিগ্রহণ করে সংবাদ পরিবেশনের ব্যবসায় পা রেখেছিল আদানি গোষ্ঠী। গত ডিসেম্বরে প্রায় ৬৫% অংশীদারি কিনে তারা খবরের চ্যানেল এনডিটিভি-র নিয়ন্ত্রণ হাতে নেয়। এ বার তারা ঝুলিতে পুরল সংবাদ সংস্থা ইন্দো-এশিয়ান নিউজ় সার্ভিস বা আইএএনএস ইন্ডিয়াকে। তাদের ৫০.৫০% অংশীদারি কিনে নিয়েছে গৌতম আদানির সংবাদ মাধ্যম সংক্রান্ত ব্যবসার শাখা এএমজি মিডিয়া নেটওয়ার্কস। তবে কত টাকায় হাতবদল হয়েছে তা বলা হয়নি।

এই অধিগ্রহণের কথা সংস্থা জানিয়েছে শেয়ার বাজার কর্তৃপক্ষকে। আইএএনএস হাতে নেওয়ার ফলে এএমজি মিডিয়া মোট তিনটি সংবাদ মাধ্যম সংস্থার মালিকানা পেল। আইএএনএস ইন্ডিয়া এবং সংস্থার শেয়ারহোল্ডার সন্দীপ বামজাইয়ের সঙ্গে চুক্তি করেছে তারা। সিংহভাগ শেয়ার কেনার সুবাদে পরিচালনার রাশ থাকবে আদানিদের হাতেই। চুক্তি অনুযায়ী আইএএনএস ইন্ডিয়ার পরিচালন পর্ষদের সমস্ত ডিরেক্টরকেই নিয়োগ করার অধিকারও থাকবে এএমজি মিডিয়ার হাতে।

সংশ্লিষ্ট মহলের মতে, আইএএনএস-কে অধিগ্রহণ সংবাদ মাধ্যমের ব্যবসায় আদানি গোষ্ঠীর পায়ের নীচের জমি আরও পোক্ত করল। এই সংবাদ সংস্থাটির জন্ম ১৯৮৬ সালে। তখন নাম ছিল ইন্ডিয়া অ্যাব্রড নিউজ় সার্ভিস। তারা উত্তর আমেরিকায় বসবাসকারী ভারতীয়দের সংবাদ পরিবেশন করত। পরে নাম বদলে হয় ইন্দো-এশিয়ান নিউজ় সার্ভিস। শেয়ার বাজারকে এএমজি মিডিয়ার জানানো তথ্য অনুযায়ী, গত অর্থবর্ষে (২০২২-২৩) আইএএনএসের মোট আয় ছিল ১১.৮৬ কোটি টাকা। শেয়ার বাজারে অধিগ্রহণের তথ্য দাখিল করে বলা হয়েছে, এ বার আইএএনএস শাখা সংস্থা হল এএমজি মিডিয়া নেটওয়ার্কসের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Gautam Adani Adani Group media
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE