Advertisement
২৭ এপ্রিল ২০২৪
Petrol Diesel Price Hike

এ বার ডিজেল ১০০ ছাড়াল ওড়িশাতেও

বিরোধীদের দাবি, বিপুল হারে শুল্ক বাড়িয়ে রাজকোষ ভরতে গিয়ে জ্বালানির দরকে রেকর্ড উচ্চতায় ঠেলে তুলেছে কেন্দ্র।

ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
ওড়িশা শেষ আপডেট: ২৩ জুন ২০২১ ০৬:২৭
Share: Save:

রাজস্থানের শ্রীগঙ্গানগর ও হনুমানগড়ের পরে ওড়িশার মালকানগিরি ও কোরাপুটেও ১০০ টাকা পেরোল ডিজেলের দর। মঙ্গলবার মালকানিগিরিতে লিটারে সেটির দর ছিল ১০১.১২ টাকা। কোরাপুটে ১০০.৪৬ টাকা।

পাঁচ রাজ্যে ভোট মেটার পর থেকে ২৮ দিন বেড়েছে তেলের দাম। পেট্রল অবশ্য রাজস্থান-সহ মোট ন’টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলে ইতিমধ্যেই সেঞ্চুরি হাঁকিয়েছে। আজ, বুধবার দর অপরিবর্তিত থাকলেও সংশ্লিষ্ট মহলের আশঙ্কা, সাম্প্রতিক রীতি মেনে দু’একদিনের মধ্যেই হয়তো ফের ছুটবে তেলের দাম।

বিরোধীদের দাবি, বিপুল হারে শুল্ক বাড়িয়ে রাজকোষ ভরতে গিয়ে জ্বালানির দরকে রেকর্ড উচ্চতায় ঠেলে তুলেছে কেন্দ্র। কংগ্রেস নেতা রাহুল গাঁধীর বক্তব্য, পেট্রল-ডিজেলে কর বসিয়ে মোদী সরকার ৪ লক্ষ কোটি টাকা ঘরে তুলেছে। তার থেকেই করোনায় মৃতদের পরিবারকে ক্ষতিপূরণ দেওয়া যায়। সুপ্রিম কোর্টে কেন্দ্র জানিয়েছে, কোভিডে মৃতদের পরিবারের সকলকে ক্ষতিপূরণ দেওয়া সম্ভব নয়। রাহুলের দাবি, ‘‘তেলের শুল্ক হিসেবে যা আদায় হয়েছে, উপার্জনকারী হারানো পরিবারগুলিকে তার থেকেই একাংশ ফেরানো যায়। এটা কোনও উপহার নয়।’’ তাঁর প্রশ্ন ‘‘কবে পেট্রল-ডিজেলের দর কমবে? যখন পরের ভোট আসবে?’’

কেন্দ্র অবশ্য আগেই দাবি করেছে, উন্নয়নমূলক প্রকল্পেই খরচ করা হচ্ছে করের টাকা। পাশাপাশি দরে রাশ টানতে রাজ্যগুলিকেও ‘চড়া’ ভ্যাটের হার কমাতেও বলছে তারা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Petrol Diesel Price Hike
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE