Advertisement
০৭ মে ২০২৪
Tax Returns

কমেছে কর ফেরতের সময়, দাবি কর্তার

রিটার্ন যাচাই এবং কর রিফান্ডের প্রক্রিয়া দ্রুত সারতে প্রযুক্তির সাহায্য নেওয়া হচ্ছে। যার হাত ধরে শুধু কর ফেরতের সময়ই কমেনি, ১ দিনের মধ্যে রিটার্ন জমার প্রক্রিয়া শেষ করার হার বেড়েছে দ্বিগুণ।

An image of Tax

—প্রতীকী চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৪ জুন ২০২৩ ০৯:৫৩
Share: Save:

করদাতাদের কাছে আয়কর রিফান্ডের টাকা পৌঁছে দেওয়ার সময় অনেকটাই কমেছে বলে দাবি কেন্দ্রের। সম্প্রতি প্রত্যক্ষ কর পর্ষদের চেয়ারম্যান নিতিন গুপ্ত বলেন, গত অর্থবর্ষের (২০২২-২৩) জন্য যে সমস্ত করদাতার টাকা ফের পাওয়ার কথা ছিল, তাঁদের ৮০ শতাংশই ৩০ দিনের মধ্যে তা পেয়েছেন। তার আগের বছরে ছিল ৬০%। গড় ধরলে সেই মেয়াদ ২০২১-২২ সালের ২৬ দিনের থেকে গত অর্থবর্ষে নেমে এসেছে ১৬ দিনে। উল্লেখ্য, বেশি কর দেওয়া হয়ে থাকলে করদাতা আয়কর রিটার্ন জমার সময়ে তা ফেরতের আর্জি জানাতে পারেন।

গুপ্ত জানান, রিটার্ন যাচাই এবং কর রিফান্ডের প্রক্রিয়া দ্রুত সারতে প্রযুক্তির সাহায্য নেওয়া হচ্ছে। যার হাত ধরে শুধু কর ফেরতের সময়ই কমেনি, ১ দিনের মধ্যে রিটার্ন জমার প্রক্রিয়া শেষ করার হার বেড়েছে দ্বিগুণ। সব মিলিয়ে সেই হার ২০২১-২২ সালে ছিল ২১%। তা-ই গত বছরে হয়েছে ৪২%। তার উপরে গত বছর ২৮ জুলাই এক দিনেই দেশে আয়কর রিটার্ন জমা পড়েছে ২২.৯৪ লক্ষটি।

পাশাপাশি, বৈদ্যুতিন মাধ্যমে রিটার্ন যাচাই, কর কর্তাদের সঙ্গে দেখা না করে সমস্যা মেটানো (ফেসলেস অ্যাসেসমেন্ট স্কিম), রিটার্ন জমার দু’বছরের মধ্যে তাতে বদলের সুযোগের মতো প্রকল্পের হাত ধরে করদাতারা সুরাহা পেয়েছেন বলেও দাবি চেয়ারম্যানের। তিনি বলেন, সব মিলিয়ে গত ৩১ মার্চ পর্যন্ত ২৪.৫ লক্ষ রিটার্ন বদলানো হয়েছে। আদায় হয়েছে ২৪৮০ কোটি টাকার বাড়তি কর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

tax returns Tax Central Government
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE