Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৫ ডিসেম্বর ২০২১ ই-পেপার

এয়ারটেল, ভোডাফোন, আইডিয়াকে ৩ হাজার কোটি জরিমানার নির্দেশ দিল ট্রাই

সংবাদ সংস্থা
২২ অক্টোবর ২০১৬ ১২:০৯
প্রতীকী চিত্র।

প্রতীকী চিত্র।

অবশেষে যুদ্ধ জয়। এয়ারটেল, ভোডাফোন এবং আইডিয়ার সঙ্গে লড়াইয়ে এ বার ট্রাইকে পাশে পেল জিও। শুধু পাশে পাওয়াই নয়, ওই তিন সংস্থাকে বিশাল অঙ্কের জরিমানাও করেছে টেলিকম রেগুলেটরি অথরিটি অব ইন্ডিয়া।

বিনা পয়সায় ফোন করার অফার নিয়ে জিও বাজারে আসার পর থেকেই কল করার সমস্যা জিও গ্রাহকদের মধ্যে অসন্তোষ দেখা দেয়। জিও সিম থেকে অন্য যে কোনও নেটওয়ার্কে কল কানেক্ট না হওয়ার অভিযোগ উঠছিল বিস্তর। সংস্থার নেটওয়ার্কে ফোন করার সময়ে সংযোগ সমস্যা দিনে দু’কোটি ছাড়ানোর জন্য সরাসরি এয়ারটেলের দিকে অভিযোগের আঙুল তোলে রিলায়্যান্স জিও।

মুকেশ অম্বানীর সংস্থাটির অভিযোগ ছিল, এয়ারটেল নিজের বাজার দখলকে কাজে লাগিয়ে প্রতিযোগিতার শর্ত ভাঙছে। তারা অতিরিক্ত ‘পয়েন্ট অব ইন্টারকানেকশন্স’ (পিওআই) দিতে রাজি হলেও, বাস্তবে এয়ারটেল যতটা সংযোগ ভাগাভাগি করছে, তা জিও-র প্রয়োজনের এক চতুর্থাংশ। এর ফলেই এই দুই নেটওয়ার্কে কথা বলার সমস্যা হচ্ছে। তবে এই অভিযোগ উড়িয়ে দিয়ে এয়ারটেলের পাল্টা দাবি, সংস্থা যে পিওআই দিচ্ছে, তা হাতেকলমে কাজে লাগাতেও জিও গড়িমসি করছে। পাশাপাশি তাদের অভিযোগ ছিল, জিও-র নেটওয়ার্কেই প্রযুক্তিগত সমস্যা রয়েছে। যে কারণে ফোন করার সময়ে সমস্যা হচ্ছে। আর তা ঢাকতে এয়ারটেলকে দায়ী করছে জিও।

Advertisement

পিওআই নিয়ে গত দু’মাস ধরেই অভিযোগ করছিল জিও। ট্রাই ছাড়াও বিষয়টি নিয়ে প্রধানমন্ত্রীর দফতরেও চিঠি পাঠায় তারা। সেই অভিযোগের শুনানিতেই এই জরিমানার নির্দেশ দিল ট্রাই। প্রতি সার্কেলে ৫০ কোটি হিসাবে মোট ৩ হাজার কোটি টাকা জরিমানা দিতে সংস্থাগুলিকে নির্দেশ দিয়েছে ট্রাই।

তবে ট্রাইয়ের এই নির্দেশিকা নিয়ে কোনও মন্তব্যই করেনি অভিযুক্ত টেলিকম সংস্থাগুলি। বিশেষজ্ঞদের ধারণা, ট্রাইয়ের এই নির্দেশের বিরুদ্ধে আদালতেও যেতে পারে তারা।

আরও পড়ুন:
দেশে জিওর ৪জি স্পিডই সবচেয়ে কম? কী বলছে ট্রাই?

আরও পড়ুন

Advertisement