Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৯ নভেম্বর ২০২১ ই-পেপার

TRAI: কিছু চ্যানেলের বেশি দাম নিয়ে হুঁশিয়ারি ট্রাইয়ের

নয়াদিল্লি
সংবাদ সংস্থা  ২৩ অক্টোবর ২০২১ ০৯:০০
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

করোনার কামড়, চড়া তেলের দাম, বাজারে আগুন পণ্যের ধাক্কায় মানুষের জীবন যখন বিপর্যস্ত, তখন আচমকা টিভি দেখার খরচও বৃদ্ধির আশঙ্কা দেখা দিয়েছে। শুক্রবার টেলিকম নিয়ন্ত্রক ট্রাই ক্ষোভ জানিয়ে বলেছে, গ্রাহক আলাদা ভাবে দেখতে চাইলে বিভিন্ন চ্যানেলের দাম (আ-লা-কার্ত) কত নেওয়া হবে, তা স্থির করতে সম্প্রচারকারীদের স্বাধীনতা দেওয়া হয়েছিল। অনেকেই সেই তার অপব্যবহার করে বেশি টাকা নিতে চাইছে। তাদের হুঁশিয়ারি, এটা বরদাস্ত করা হবে না। কড়া নজর রাখা হবে। গ্রাহক ও কেব্‌ল পরিষেবা ক্ষেত্রের স্বার্থ রক্ষায় কঠোর পদক্ষেপ করবে ট্রাই।

কেব্‌ল এবং ডিটিএইচ পরিষেবায় টিভিতে বিভিন্ন চ্যানেল দেখার জন্য গত বছরই মাসুল এবং সম্প্রচারের সংশোধিত নিয়ম এনেছে ট্রাই। আজ তারা বলেছে, নিয়ম পাল্টানো হয়েছিল যাতে গ্রাহকের টিভি দেখার খরচ কমে। হতে চলেছে উল্টোটা। কারও নাম না-নিলেও তারা বলেছে, কিছু জনপ্রিয় বিনোদন ও খেলার চ্যানেলের জন্য প্রথম সারির সম্প্রচারকারীদের একাংশ চড়া মাসুল ঘোষণা করেছে। সঙ্গে ট্রাইয়ের অভিযোগ, ‘‘সংস্থাগুলি বিভ্রান্তিমূলক প্রচার চালিয়ে এমন ভাব করছে যেন দাম বাড়ছে মাসুল ও সম্প্রচারের নতুন নিয়ম মানতে গিয়ে। প্রচার করা হচ্ছে, গ্রাহকেরা জনপ্রিয় বিনোদন বা খেলার চ্যানেল দেখতে চাইলে বাড়তি ১০০ টাকা দিতে হবে। এটা মন গড়া দাবি, মিথ্যে। মাসুল সংক্রান্ত নির্দেশ মানার নাম করে দাম বাড়ানো হচ্ছে।’’ ট্রাইয়ের দাবি নতুন নিয়মে দাম বৃদ্ধির শর্ত নেই।

সংশ্লিষ্ট মহলের বক্তব্য, তেল-গ্যাসের দামে সংসার খরচ এত বেড়েছে যে হাঁসফাঁস অবস্থা গৃহস্থের। এমন অবস্থায় টিভি দেখার খরচ চড়লে রাশ টানতে হবে তাতেও, যেটা আমজনতার দৈনন্দিন জীবনের সঙ্গী, করোনাকালে অনেকের বিনোদনের একমাত্র পথ। ট্রাইয়ের হুঁশিয়ারি, তারা জানে কোন সম্প্রচারকারীরা চাহিদা ও বাজার দরকে অগ্রাহ্য করে এবং গ্রাহকের স্বার্থ বিরুদ্ধ ভাবে কিছু চ্যানেলের দাম ঘোষণা করেছে। নিয়ম মানার অছিলায় দাম বাড়ানোর উদ্যোগ ভ্রান্ত ও ট্রাইয়ের নতুন নিয়মের লক্ষ্য পণ্ড করার চেষ্টা। যার হাত ধরে গ্রাহকদের বড় অংশ উপকৃত হয়েছেন।

Advertisement

কেব্‌ল টিভি-র ক্ষেত্রে সম্প্রচার ও মাসুলের নতুন নিয়ম যে গ্রাহকদের স্বার্থ রক্ষার জন্যই, তা আগেও বলেছে ট্রাই। আজ তারা জানিয়েছে, গ্রাহকদের বোকা বানিয়ে সংস্থা যাতে মুনাফা লুটতে না-পারে, তা নিশ্চিত করাই লক্ষ্য ছিল। তবে একাধিক চ্যানেল নিয়ে তৈরি প্যাকেজ (বোকে) তৈরির ক্ষেত্রে কিছু শর্ত বাঁধলেও সম্প্রচারকারীদের হাতে চ্যানেলের দাম স্থির করার ভার ছেড়েছিল। কিছু সংস্থা গ্রাহকদের সুবিধা দিয়েওছে। কিন্তু একাংশ স্বাধীনতার অপব্যবহার করছে। ট্রাই বিষয়টির পর্যালোচনা করবে।

আরও পড়ুন

Advertisement