×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১০ মে ২০২১ ই-পেপার

ভারতে প্রথম, টিভিএস-এর এই মোটরবাইক চলবে ইথানলে

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ১৫ জুলাই ২০১৯ ১৭:৩৩
টিভিএস আপ্যাচে আরটিআর ২০০-এর নতুন মডেল এফআই ই১০০ চলবে ইথানলে। ছবি সৌজন্য: টুইটার।

টিভিএস আপ্যাচে আরটিআর ২০০-এর নতুন মডেল এফআই ই১০০ চলবে ইথানলে। ছবি সৌজন্য: টুইটার।

বহুজাতিক মোটরবাইক প্রস্তুতকারক সংস্থা টিভিএস নতুন ভাবে বাজারে ফিরে এসেছে আপ্যাচে আরটিআর ২০০ এফআই ই১০০-এর মধ্যে দিয়ে। এর আগেও টিভিএস অ্যাপাচে আরটিআর- এই সিরিজটি বাইকপ্রেমীদের কাছে খুবই জনপ্রিয় ছিল। সেই কথা মাথায় রেখেই ভারতীয় বাইক প্রস্তুতকারক সংস্থাটি পরিবেশ বান্ধব মডেলটি বাজারে নিয়ে এসেছে।
টিভিএস সংস্থা থেকে জানানো হয়েছে, টিভিএস আপ্যাচে আরটিআর ২০০-এর এফআই ই১০০ মডেলটি হল সর্বপ্রথম সম্পূর্ণ ইথানল চালিত বাইক। ভারতের বাজারে এই বাইক লঞ্চ করা হয়েছে ১২জুলাই। দিল্লির এক্স-শোরুমে এর বাজারমূল্য এক লক্ষ কুড়ি হাজার টাকা। এই বাইকটি প্রথমে পাওয়া যাবে মহারাষ্ট্র, উত্তর প্রদেশ, কর্নাটকে।
ইথানল একটি দাহ্য তরল। এই তরল ব্যবহার করলে কার্বন ডাই অক্সাইড বা কার্বন মনো অক্সাইডের মতো দূষিত গ্যাস কম নির্গত হয়। ফলে দূষণের মাত্রা অনেকটাই কমে যায়। কিন্তু পেট্রোল বা ডিজেলের ক্ষেত্রে এই সুবিধা পাওয়া যায় না। কারণ এই তরলগুলিতে খনিজ পদার্থ বেশি থাকে, ফলে পরিবেশ দূষণ হয়।

আরও পড়ুন: বিএসএনএল ব্রডব্যান্ড রির্চাজে এবার মিলবে বছরভর আমাজন প্রাইমের সুবিধা​


যে হেতু এখনও পর্যন্ত ভারতে কোনও ইথানল ফুয়েলিং স্টেশন নেই তাই কেন্দ্রের সড়ক ও পরিবহণ মন্ত্রী নিতিন গডকড়ী বলেছেন পেট্রোলিয়াম পাম্প স্টেশনেই ইথানল যাতে পাওয়া যায় সেই ব্যবস্থা করা হবে।
টিভিএস সংস্থার চেয়ারম্যান বেণু শ্রীনিবাসন-এর মতে, ''আজকের দিনে মোটরবাইক নির্মাতা সংস্থাগুলি পরিবেশের সঙ্গে সামঞ্জস্য রাখার জন্য বিভিন্ন ধরনের উপায় খুঁজছে। তার মধ্যে ইলেকট্রিক, হাইব্রিড ও অন্যান্য দূষণমুক্ত জ্বালানি তৈরির চেষ্টা চলছে। টিভিএস সংস্থা জানিয়েছে, এই ইথানল বা ইথানলজাত জ্বালানি গ্রাহকদের জন্য খুবই কার্যকরী হবে।''
টিভিএস-এর গুরুত্বপূর্ণ ফিচারের মধ্যে রয়েছে ২০.৭ বিএইচপি যা শক্তিশালী টর্ক উৎপন্ন করতে সক্ষম। এই বাইকটি সর্বোচ্চ গতিবেগ ১২৯ কিলোমিটার প্রতি ঘণ্টা। বাইকটিতে রয়েছে টুইন পোর্ট সিস্টেম যা দূষিত গ্যাস নির্গমণের পরিমাণ ৫০ শতাংশ কমিয়ে দেবে।

Advertisement
Advertisement