আপনি কি অ্যাপ ক্যাবে চলাফেরায় অভ্যস্ত? তা হলে তো জানেন যে, প্রত্যেক রাইডের পর চালককে আপনি একটা রেটিং দিতে পারেন। কিন্তু আপনার চড়া সেই ক্যাবের চালকও যে একই ভাবে আপনার রেটিং দেন, তা অনেকেই জানেন না। এত দিন না জানলেও খুব একটা অসুবিধে ছিল না। কেন না, যাত্রীদের পাওয়া রেটিং নিয়ে অ্যাপ ক্যাব সংস্থাগুলো খুব একটা সক্রিয় ছিল না। এ বার পরিস্থিতি বদলাচ্ছে। উব্‌র ইতিমধ্যেই আরোহীদের দুর্ব্যবহার সম্পর্কে সচেতন হয়েছে। এবং বার বার চালকদের থেকে খারাপ রেটিং পাওয়া সওয়ারিদের বিরুদ্ধে কড়া পদক্ষেপ নেওয়ার কথাও ভেবে ফেলেছে। সেই পদক্ষেপে যাত্রীকে ব্যান করা পর্যন্ত হতে পারে।

বহুদিন ধরেই উব্‌র সংস্থার কাছে  চালকদের পক্ষ থেকে অনেক অভিযোগ জমা হচ্ছিল। একদল যাত্রী রোজ ক্যাবে উঠে চালকের সঙ্গে দুর্ব্যবহার করেন, অযথা গাড়ি  দ্রুত চালানোর জন্য জোরাজুরি করেন, গাড়ি নোংরা করেন। এ বার থেকে এই ধরণের আচরণ করলে চালকদের রেটিং আরোহীকে চাপে ফেলতে পারে। অনবরত রেটিং পড়তে থাকলে আরোহীর উব্‌র ভোগ করার দিন কিন্তু শেষ।

ইতিমধ্যেই মার্কিন যুক্তরাষ্ট্র এবং কানাডায় এই নিয়ম চালু হয়ে গেছে। এবং তার মাশুলও গুনতে হয়েছে অনেক উব্‌র সওয়ারিকেই। আগামী দিনে ভারতেও এই নিয়ম আসার সম্ভাবনা প্রবল।

আরও পড়ুন: এক চার্জেই ৭৫ কিমি পার, মিলবে ১৮ হাজার টাকা ছাড়ও, বাজারে এল নতুন ই-স্কুটার

উব্‌র ব্লগ পোস্ট অনুযায়ী, নিয়ম সবার জন্য এক। নতুন কমিউনিটি গাইডলাইেন বলা হয়েছে, একজন উব্‌র পরিষেবাদাতা এবং উব্‌র ভোক্তার রেটিং-এর হার কমতে থাকলে তাঁর অ্যাকাউন্ট বাতিল করে দেওয়া হবে। এবং একটানা এই রেটিং কমতে থাকলে ভোক্তা পরেও উব্‌র অ্যাপটি ব্যবহার করার অধিকার পাবেন না। একই সঙ্গে তিনি উব্‌র ইটস্‌ বা উব্‌র বাইক কোনও অ্যাপ ব্যবহার করতে পারবেন না। অতএব এখন থেকেই সাবধান হন।

উব্‌র সংস্থার প্রধান কেট পার্কার-এর বক্তব্য, উব্‌র থেকে ব্যান হয়ে যাওয়ার আগে আরোহীকে রেটিং বাড়ানোর সুযোগ দেওয়া হবে। নোটিফিকেশনস্‌-টিপস্‌ পাবেন উব্‌র ভোক্তা। কত রেটিং পাচ্ছেন? দেখতে পারা যাবে উব্‌র অ্যাপ মেনু অপশন ক্লিক করে। ভদ্র ব্যবহার করুন চালকের সঙ্গে, গাড়ি পরিষ্কার রাখুন এটাই মোদ্দা কথা।

আরও পড়ুনবৃদ্ধির নাম জপতে বাধা ঘাটতির ভূত

২০১৫ তে ফাঁস হয়ে যাওয়া তথ্যানুযায়ী, কোনও চালকের রেটিং ৫-এর মধ্যে ৪.৬-এর নীচে নামলে তাঁদের অ্যাকাউন্ট বাতিল করে দেওয়া হত। সব সময় ক্যাব চালকদের গলদ না থাকলেও ভোগান্তি তাঁদেরই হত। তবে এই মুহূর্তে রেটিং এর হার কতটা কমলে অ্যাকাউন্ট বাতিল হয়ে যেতে পারে তা সঠিক ভাবে জানা যায়নি।

তবে দু-তরফা এই রেটিং আসায় তা সামঞ্জস্যপূর্ণ বলে মনে করা হচ্ছে।